‘ভারত-আমেরিকা হল বিশ্বশক্তি’, ভারতকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা আমেরিকার

Social Share

ওয়াশিংটন: শনিবার ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবস। করোনা আবহে এবার অনুষ্ঠানের জাঁকজমকও অনেকটা কমে গেছে। সীমিত সংখ্যক অতিথিদের সঙ্গে নিয়ে কঠোর সামাজিক দূরত্ব এবং সুরক্ষা ব্যবস্থা সহ পালিত হচ্ছে বিশেষ এই দিনটি। ৭৪তম স্বাধীনতা দিবসে ভারতকে শুভেচ্ছা জানিয়েছে আমেরিকা।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ভারতকে শুভেচ্ছা জানিয়ে বলেন, ভারত এবং আমেরিকা হল বিশ্বশক্তি। দু’দেশ খুবই ভালো বন্ধু। দু’রাষ্ট্রই একই মতাদর্শী এবং ভারতের স্বাধীনতার সময় থেকে ভালো সম্পর্ক আমেরিকার সঙ্গে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বিগত বছরগুলি ধরে ভারত এবং আমেরিকার সম্পর্ক আরও দৃঢ় এবং শক্তিশালী হয়েছে। বিশ্ব নিরাপত্তা এবং বিভিন্ন ইস্যুতে একসঙ্গে লড়েছে ভারত-আমেরিকা। ভবিষ্যতেও আমেরিকা ও ভারত এক সঙ্গে কাজ করবে।

মাইক পম্পেও বলেন, ভারত এবং আমেরিকা দুই রাষ্ট্র প্রতিরক্ষা, বিনিয়োগ, পরিবেশ, স্বাস্থ্য, বিজ্ঞান এবং প্রযুক্তি নিয়ে একসঙ্গে কাজ করবে। একইসঙ্গে মহাকাশ বিজ্ঞান এবং শিক্ষা নিয়েও পরস্পরের সঙ্গে তথ্যের আদান-প্রদান করবে।

উল্লেখ্য, ভারতের ইতিহাসে প্রথমবার স্বাধীনতা দিবসে এবারই নিউ ইয়র্কের টাইম স্কোয়ারে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। এই ঘটনায় স্বাভাবিকভাবেই উচ্চাসিত সকল ভারতবাসী। এদিন লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসের ভাষণেও প্রধানমন্ত্রী আন্তর্জাতিক মঞ্চে ভারতের সাফল্যের কথা তুলে ধরেন।