ভারত আজীবন চাবাহার রেল প্রকল্পের অংশ হয়ে থাকবে! জানালো ইরান

Social Share

নয়া দিল্লীঃ ইরান (Iran) চাবাহার রেল প্রকল্প (Chabahar Rail Project) থেকে ভারতকে (India) বাইরের রাস্তা দেখানো আর চীনের সাথে সম্পর্কের পর ভারতের থেকে দূরত্ব বানানোর মতো খবর নিয়ে মুখ খুলল। ইরান স্পষ্ট জানিয়ে দিলো যে, এসব খবর সম্পূর্ণ ভিত্তিহীন আর ভুয়ো। ইরান স্পষ্ট করে জানিয়ে দিয়েছে যে, ভারত তাঁদের সবথেকে ঘনিষ্ঠ সহযোগী দেশগুলোর মধ্যে একটি আর ভারত সবসময় চাবাহার রেল প্রকল্পের অংশ হয়ে থাকবে।

ইরান জানিয়েছে যে, একটি ভারতীয় সংবাদমাধ্যম চাবাহার চুক্তির শর্ত গুলো না পড়েই ভুয়ো খবর ছেপে দেয়। আর এরফলেই চারিদিকে বিশৃঙ্খলা ছড়ায়। ইরান জানায়, চাবাহার রেল প্রকল্পে ভারতের এর আগে যা ভূমিকা ছিল, আগামী দিনেও সেটাই থাকবে।

ইরানের পোর্ট অ্যান্ড মারিটাইম অর্গানাইজেশ এর আধিকারিক ফারহাদ মন্তাসের বলেন, ‘ভারতকে চাবাহার রেল প্রকল্প থেকে বাদ দেওয়ার দাবি সম্পূর্ণ ভিত্তিহীন।” উনি বলেন, চাবাহারে বিনিয়োগের জন্য ইরান ভারতের সাথে দুটি চুক্তিতে সই করেছে। একটি পোর্ট ম্যাশিনারি উপকরণ আর দ্বিতীয়টি হল ভারতের ১৫০ মিলিয়ন ডলারের বিনিয়োগ। উনি জানান, চাবাহারে ভারত-ইরানের সহযোগিতায় কোন নিষেধাজ্ঞা জারি হয়নি।

আপনাদের জানিয়ে দিই, কিছুদিন আগেই এমন রিপোর্ট সামনে আসছিল যে, ইরান ভারতকে চাবাহার রেল প্রকল্প থেকে বাদ দিয়েছে। রিপোর্টে বলা হয়েছিল যে, ইরানের সাথে সম্প্রতিকালে চীনের সম্পর্ক মজবুত হওয়ার কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে ইরান। যদিও ইরানের তরফ থেকে স্পষ্ট বলে দেওয়া হয়েছে যে, ভারত চাবাহার রেল প্রকল্পে সহযোগী হিসেবে ছিল, আছে আর থাকবে।