ভারতে ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করছে গুগল

গুগলের সিইও সুন্দর পিচাই
Social Share

লকডাউন করেও ঠেকানো যায়নি নোভেল করোনার প্রকোপ। বরং দেশের অর্থনীতিতে তার ক্ষতিকর প্রভাব পড়েছে। এমন পরিস্থিতিতে ভারতে ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে বলে ঘোষণা করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

এতে করে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘ডিজিটাল ইন্ডিয়া’ গড়ে তোলার স্বপ্ন পূরণ হবে বলে জানিয়েছেন গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই।

সোমবার ভিডিও কলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন সুন্দর পিচাই। তারপর কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের সঙ্গে ষষ্ঠ ‘গুগল ফর ইন্ডিয়া’ অনুষ্ঠানে ভারতে ডিজিটাল রূপান্তরকরণ নিয়ে কথা বলেন। সেখানেই ভারতে বিনিয়োগের কথা জানানো হয়।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী পাঁচ থেকে সাত বছরের মধ্যে ইকুইটি বিনিয়োগ এবং বিভিন্ন সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারতে তারা এই বিনিয়োগ করবে। এতে দ্রুত গতিতে ডিজিটাল ইন্ডিয়া গড়ে তোলা সম্ভব হবে। ভারতের ডিজিটাল অর্থনীতির উপর পূর্ণ আস্থা রয়েছে বলেই তারা এত বড় পদক্ষেপ গ্রহণ করছেন বলে জানিয়েছেন সুন্দর পিচাই।

গুগলের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, ভারতের ডিজিটাল রূপান্তকরণের ক্ষেত্রে মোট চারটি ক্ষেত্রকে বিশেষ গুরুত্ব দিচ্ছে তারা। এর মধ্যে প্রথমটি হল, কম খরচে প্রত্যেক ভারতবাসীর হাতে তথ্যভাণ্ডার তুলে দেওয়া, যাতে হিন্দি, বাংলা, তামিল, পঞ্জাবি-মাতৃভাষাতেই সমস্ত তথ্য হাতে পান তারা।
দ্বিতীয়টি হল, দেশবাসীর চাহিদার কথা মাথায় রেখে তাদের কাছে প্রয়োজনীয় পণ্য এবং পরিষেবা পৌঁছে দেওয়া।

তৃতীয়টি হল, ছোট-বড় ব্যবসাগুলিকে এগিয়ে যেতে সাহায্য করা। আর চতুর্থটি হল, স্বাস্থ্য, শিক্ষা এবং কৃষিক্ষেত্রে আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স এবং উন্নত প্রযুক্তিকে আরও সহজলভ্য করে তোলা।