ভারতে ৩ লাখ কোটি টাকা বিনিয়োগ করছে স্যামসাং

Social Share

নয়াদিল্লি: কয়েক সপ্তাহ আগে চিন কারখানা গুটিয়ে ভারতে আসার সিদ্ধান্তের কথা জানিয়েছে অ্যাপল। এবার মোবাইল প্রস্তুতকারক সংস্থা স্যামসাং জানাল, তাঁরা ভিয়েতনাম থেকে কারখানা সরিয়ে ভারতে আনবে। দক্ষিণ কোরিয়ার সংস্থা স্যামসাং জানিয়েছে, প্রায় ৩ লাখ কোটি টাকার বেশি ব্যবসা ভারতে স্থানান্তরিত করবে তাঁরা।

স্যামসাং ভারতে স্মার্টফোনের নানা যন্ত্রাংশ উৎপাদন করতে চায়। ভারতে আগামী ৫ বছরে ২৫ বিলিয়নের বেশি ব্যবসা করতে চায় তাঁরা। জানা গিয়েছে, ভারতে উৎপাদিত এই ফোনগুলির দাম ২০০ ডলারের কাছাকাছি হবে। ভারতে তৈরি ফোনের বেশিরভাগই বাইরে রফতানি করবে তাঁরা। স্যামসাংয়ের বৃহত্তম স্মার্টফোন নির্মাণের ইউনিট ইতিমধ্যেই নয়ডাতে নিয়ে আসা হয়েছে। সেখান থেকে গোটা বিশ্বে স্মার্টফোন রফতানি করে তাঁরা।

উল্লেখ্য, গোটা বিশ্বে চিনের পর ভিয়েতনাম থেকেই সব থেকে বেশি স্মার্টফোন রফতানি হয়। স্যামসাংয়ের ৫০ শতাংশ ফোন তৈরি হয় ভিয়েতনামে। আর ইন্দোনেশিয়া ও ব্রাজিলে থেকে একটা বড় অংশ তৈরি হয়। কিন্তু এবার ভিয়েতনাম থেকে কারখানার একটা বড় অংশ ভারতে সরিয়ে আনছে স্যামসাং।

কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী রবিশংকর প্রসাদ গত ১ আগস্ট জানিয়েছিলেন, ২২ টি কোম্পানি ভারতে ব্যবসা করতে ইচ্ছুক। এদের মধ্যে স্যামসাং, ফক্সকন, উইসট্রোন, পেগাট্রনের মতো বড়বড় সব কোম্পানিও আছে।