ভারতে সিদ্দিকি-মিম জোট নিয়ে কি বলছে পশ্চিমবঙ্গের তৃণমূল?

7
Social Share

ডেস্ক রিপোর্ট: ভারতে রোববার সকালে পশ্চিমবঙ্গে এসে ফুরফুরা শরিফের পীরজাদা আব্বাস সিদ্দিকির সঙ্গে বৈঠক করলেন এইআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়াইসি। বৈঠকের পর মিম সুপ্রিমো নিশ্চিত করেছেন যে, আসন্ন বিধানসভা ভোটে আব্বাস সিদ্দিকির নেতৃত্বেই তার দল। ওয়াইসি বলেন, আব্বাস সিদ্দিকির নেতৃত্বে আমরা বাংলাকে এগিয়ে নিয়ে যাব। তবে সিদ্দিকি এইআইএমআইএম-এর জোট করবেন কিনা বা তিনি নিজে দল গঠন করবেন কিনা তা এখনও জানা যায়নি।

এদিকে, সিদ্দিকি-মিম জোটকে গুরুত্ব দিতে নারাজ রাজ্যের শাসক দল তৃণমূল। বিজেপি-ওয়াইসি আঁতাঁতকেই নিশানা করছে ঘাসফুল শিবির। উল্লেখ্য, সদ্য সমাপ্ত হওয়া বিহার বিধানসভা ভোটে গেরুয়া শিবিরকে জিততে সহায়তা করে দিয়েছিল ওয়াইসির মিম। মিমকে ‘বিজেপির বি টিম’ বলে দাবি করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উত্তরবঙ্গ সফরে গিয়ে তোপ দেগে তিনি বলেছিলেন, সংখ্যালঘু ভোট ভাগাভাগি করার জন্য হায়দারাবাদ থেকে একটা দলকে ডেকে নিয়ে এসেছে। এখানে ওরা কয়েকটাকে জোগাড় করেছে। বিজেপি ওদের টাকা দেয়। দেখেছেন তো বিহারে ওরা কি করেছে?

এ প্রসঙ্গে তৃণমূল সাংসদ সৌগত রায় এদিন বলেন, আব্বাস সিদ্দিকির সঙ্গে এই বৈঠক নতুন ব্যাপার। ওয়াইসি বুঝতে পেরেছেন, বাংলায় উর্দুভাষী মুসলমানের সংখ্যা কম। বাংলায় ও কোনও প্রভাব ফেলতে পারবে না। তাই ফুরফুরায় গিয়ে আব্বাস সিদ্দিকির সঙ্গে বৈঠক করেছেন।

অনেকে মনে করছেন, বাংলায় এইআইএমআইএমের আগমন, তৃণমূলের সংখ্যালঘু ভোট ব্যাংকে প্রভাব ফেলবে। যদিও তৃণমূল এ জাতীয় জল্পনা উড়িয়ে দিয়েছে। আগেই ওয়াইসি ঘোষণা করেছিলেন, মুসলিম অধ্যুষিত দিনাজপুর, মালদহ, মুর্শিদাবাদ এবং উত্তর ২৪ পরগনায় প্রার্থী দেবে তাঁরা। বলে রাখা ভালো, বিহারের বিধানসভা ভোটে এটিআইএমআইমের সাফল্যের কেন্দ্রবিন্দু ছিল মুসলিম ভোট। এরপরেই ওয়াইসি পশ্চিমবঙ্গে প্রার্থী দেওয়ার কথা ঘোষণা দেয়।