ভারতে শিশুদেরও দেওয়া যাবে কোভ্যাক্সিনের টিকা

44
Social Share

জরুরি ভিত্তিতে শিশুসহ আঠারো বছরের বয়সিদের টিকাকরণে ব্যবহার করা যাবে কোভ্যাক্সিনের টিকা। মঙ্গলবার এ কথা জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-র একটি বিশেষজ্ঞ কমিটি জানিয়েছে, দুই থেকে আঠার বছর বয়সিদের কোভ্যাক্সিনের টিকা দেওয়া যাবে।

টিকা প্রস্তুতকারী সংস্থা বায়োটেক জানিয়েছে, সেপ্টেম্বরে কোভ্যাক্সিনের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের পরীক্ষা পর্ব শেষ হয়েছে। চলতি মাসের শুরুতে সে সংক্রান্ত ফলাফল ডিসিজিআইয়ের নিকট জমা দিয়েছে তারা। যাবতীয় ফলাফল পর্যালোচনার পর মঙ্গলবার এ ছাড়পত্র দিয়েছে ডিসিজিআই।

এদিকে কেন্দ্রের ছাড়পত্র মিললেও জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য কোভ্যাক্সিনকে এখনও অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা । যদিও ভারত বায়োটেক কর্তৃপক্ষের দাবি, কোভ্যাক্সিনের পরীক্ষা পর্বের যাবতীয় তথ্য এবং ফলাফল গত ৯ জুলাই বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে পাঠানো হয়েছে। তবে শিশুদের জন্য এই টিকা উপযুক্ত কি না, তা পর্যালোচনা করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আরো ছয় সপ্তাহ সময় লাগবে বলে জানা গিয়েছে। তবে জুলাইয়ের শেষেই সেই পর্যালোচনার প্রক্রিয়া শুরু করেছে বলে জানিয়েছে ডাব্লিউএইচও।