ভারতে রাফায়েল আসায় ‘গভীর উদ্বিগ্ন’ পাকিস্তান, গুগলে সর্বাধিক সার্চ

Social Share

নয়াদিল্লি: ফ্রান্সের কাছ থেকে ভারত যে ৫৯ হাজার কোটি টাকা দিয়ে ৩৬টি অত্যাধুনিক রাফায়েল যুদ্ধবিমান কিনছে, তার প্রথম ব্যাচের ৫ টি ফাইটার জেট বুধবার বিকালে হরিয়ানার আম্বালা বিমানঘাঁটিতে পৌঁছেছে। এক একটি রাফায়েলের দাম পড়েছে প্রায় দশ কোটি ডলার। এই যুদ্ধবিমানকে আকাশযুদ্ধে গেমচেঞ্জার বলা হচ্ছে।

ফ্রান্স থেকে সংযুক্ত আরব আমিরাতে আসার সময় মাঝ-আকাশে ৩০ হাজার ফিট উচ্চতায় বিমানগুলো জ্বালানি ভরেছে। ভারতীয় বিমান বাহিনীর প্রাক্তন প্রধান এয়ার চিফ মার্শাল বি এস ধানোয়া বলেছেন, রাফায়েল ভারতের প্রতিরক্ষা সামর্থ্যে একটা বিরাট লাফ।

এদিকে আম্বালা বিমানঘাঁটি পাকিস্তান থেকে মাত্র ২০০ কিলোমিটার দূরে অবস্থিত। রাফায়েল যখন ভারতের মাটিতে অবতরণ করেছিল তখন এর প্রতিধ্বনি আম্বালা থেকে ইসলামাবাদ অবধি শোনা গিয়েছিল। পাকিস্তানে এই যুদ্ধবিমান গুগল সার্চে ট্রেন্ডিংয়ে চলে আসে। পাকিস্তানিরা রাফায়েলের দাম জানতে গুগলে সার্চ করেন। কেউ কেউ আবার বিশ্বের সেরা যুদ্ধবিমান কোনগুলো জানার চেষ্টা করেন। কেউ কেউ আবার আম্বালা লিখে সার্চ করেন।

বুধবার সকাল ১০ টা থেকে পাকিস্তানে রাফায়েল ট্রেন্ড করতে শুরু করে। সন্ধ্যা নাগাদ এটি ট্রেন্ডে শীর্ষে চলে আসে। পুরো পাকিস্তানজুড়ে রাফায়েল নিয়ে গুগলে সার্চ শুরু হয়েছিল। পাকিস্তানিদের কেউ কেউ আবার এফ-১৬ বনাম রাফায়েলের মধ্যে কে সবচেয়ে ভালো তা জানতে এফ-১৬ বনাম রাফায়েল লিখে গুগলে সার্চ করেন। বৃহস্পতিবারও গুগলে সার্চ অব্যাহত রয়েছে।