ভারতে ভ্যাকসিন কার্যক্রম শুরু, দুটো ডোজই জরুরি বললেন মোদী

63
Social Share

করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রদান কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে ভারতে। আজ শনিবার (১৬ জানুয়ারি) এই কর্মসূচির উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর ফলে বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রদান কার্যক্রম যাত্রা শুরু করলো বলে জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

মহামারি মোকাবেলায় ভারতের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ জ্ঞাপন করে মোদী বলেন, ৩ কোটি স্বাস্থ্যকর্মীকে ভারত সরকার বিনামূল্যে টিকা দেবে। করোনা বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া কর্মীদের আগে টিকা দিয়ে দেশ ঋণ শোধ করবে। দ্বিতীয় দফায় ৩০ কোটি মানুষ টিকা পাবেন। ধীরে ধীরে সব দেশবাসীকেই টিকা দেওয়া হবে।

তিনি বলেন, ভ্যাকসিনের দুটি ডোজ নেয়াই জরুরি। সবাইকে এক মাসের মধ্যে উভয় ভ্যাকসিন নিতে হবে। সেখানে কোনো অনিয়মের স্থান নেই। প্রথম ডোজ ২ সপ্তাহের মধ্যেই কার্যকর হবে। আপনারা মহামারির মধ্যে ধৈর্য্যের পরিচয় দিয়েছেন। আশা করছি ভ্যাকসিন প্রদান কার্যক্রমেও আপনারা ধৈর্য্যশীল হবেন।

জানা যায়, ভারতে মোট ৩ হাজার ৬টি কেন্দ্রে ভ্যাকসিন প্রদান করা হবে। প্রত্যেক কেন্দ্রে ১০০ জনকে টিকা দেয়ার প্রস্তুতি নেয়া হয়েছে। প্রথম পর্যায়ে ভ্যাকসিন পাবে ৩ কোটি মানুষ।