ভারতে বেসরকারি চাকরিতে সাপ্তাহিক ছুটি বাড়ানোর পরিকল্পনা

21
Social Share

ভারতে সপ্তাহে তিন ছুটির চিন্তা-ভাবনা শুরু করেছে কেন্দ্র সরকার। বেসরকারি ক্ষেত্রে ভারতের বিভিন্ন সংস্থার কাজের পরিবেশ স্বাস্থ্যকর করে তুলতে চাইছে সরকার। সে কারণে এই চিন্তাভাবনা করা হচ্ছে। ইউনিয়ন লেবার কোড অনুযায়ী এই ছুটি চালু করা হবে।

ইউনিয়ন লেবার সেক্রেটারি অপূর্ব চন্দ্র সোমবার গণমাধ্যমকে জানান, ‘বেসরকারি সংস্থাগুলোর কাজের সময় সপ্তাহে ৪৮ ঘণ্টা বেঁধে দেওয়া হতে পারে। তাই যদি হয়, তাহলে সংস্থাগুলোর কাছে তিনটি উপায় থাকবে। প্রথমত, কর্মীদের চারদিন ১২ ঘণ্টা অফিসে থাকতে বলা হতে পারে। দ্বিতীয়ত, পাঁচ দিন ১০ ঘণ্টা করে কাজ করানো হতে পারে। আর তৃতীয়ত, ছয় দিন ৮ ঘণ্টা করে কাজ করতে বলা যেতে পারে।’

নিয়ম চালু হলে কর্মীরা নিজেরা সিলেক্ট করতে পারবেন যে, তারা দিনে ৮ না ১২ ঘণ্টা কাজ করতে চান ৷

ওয়েজেস কোড, পেশাগত সুরক্ষা, স্বাস্থ্য, কাজের শর্ত ও সামাজিক সুরক্ষা ক্ষেত্রেও কিছু বদল আনা হতে পারে বলে জানা গেছে। তবে এখনই এ বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আরও বেশ কিছুদিন সময় লাগবে। আর এখনই কোনও সংস্থার ওপর নতুন নিয়ম চাপিয়ে দেওয়া হবে না বলে জানান অপূর্ব কুমার।

কর্মীদের সুরক্ষা যেমন নিশ্চিত করা হবে, তেমনই সংস্থার কর্তাব্যক্তিদের সঙ্গেও এ নিয়ে আলোচনা করা হবে। সবদিক দেখে নিয়ে ভেবেচিন্তেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। আর এক্ষেত্রে কর্মীদের মানসিক স্বাস্থ্য ও সুরক্ষার বিষয়টিকে প্রাধান্য দেওয়া হবে। কাজের সুস্থ পরিবেশ বজায় রাখাটাই কেন্দ্র সরকারের লক্ষ বলে জানান শ্রম দফতরের কর্মকর্তা।

সূত্র: দ্য হিন্দু, সংবাদ প্রতিদিন