ভারতে বিশাল বিনিয়োগ করবে সৌদি আরব

ভারতে ১০০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করার বিষয়ে চিন্তাভাবনা করছে সৌদি আরব। রবিবার এই ঘোষণা দিয়েছেন ভারতে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত সউদ বিন মোহম্মদ আল সাতি। সংবাদসংস্থা পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

সউদ বিন মোহম্মদ  জানিয়েছেন, একটু মন্দার মধ্য দিয়ে যাওয়া ভারতীয় অর্থনীতির জন্য সুখবর। ভারতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগ করার চিন্তাভাবনা করছে। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৭ লক্ষ কোটি। ভারতের পেট্রোকেম, তেল শোধন পরিকাঠামো, কৃষি এবং খনন শিল্প-সহ আরও বেশ কয়েকটি ক্ষেত্রে লগ্নির পরিকল্পনা আছে বিশ্বের বৃহত্তম তেল রপ্তানিকারক দেশটির।

সৌদি রাষ্ট্রদূত বলেছেন, লগ্নির ক্ষেত্রে সৌদির পছন্দের তালিকায় সবার ওপরে ভারত। তেল, গ্যাস, খনির মতো ক্ষেত্রগুলিতে দিল্লির সঙ্গে রিয়াদ দীর্ঘ মেয়াদী ভিত্তিতে অংশীদারি ও সহযোগিতা গড়ে তুলতে আগ্রহী।

দুই দেশের মধ্যে জ্বালানির চাহিদা বৃদ্ধি পাওয়ায় মুকেশ আম্বানির রিলায়েন্সের সঙ্গে গাঁটছড়া বাঁধতে আগ্রহী বিশ্বের বৃহত্তম তেল রপ্তানি সংস্থা সৌদি আরবের অ্যারামকো। এ ক্ষেত্রে মহারাষ্ট্রে পেট্রোকেম প্রকল্পে ৪৪০০ কোটি মার্কিন ডলার লগ্নির ভাবনা আছে অ্যারামকোর। ২০৩০ সালের মধ্যে বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য সুদূরপ্রসারী করার লক্ষ্য নিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। যার অঙ্গ হিসেবে ভারতে এই লগ্নির ভাবনা। ভারতে জ্বালানির জোগান অব্যাহত রাখবে সৌদি। দেশের অপরিশোধিত তেলের মোট চাহিদার ১৭ শতাংশ এবং রান্নার গ্যাসের ৩২ শতাংশ সৌদি আরব থেকে আমদানি করতে হয়।

সূত্র : সংবাদ প্রতিদিন