ভারতে ট্রাম্পের সফরের মধ্যেই ব্যাপক সংঘর্ষ; পুলিশসহ নিহত ৪

Social Share

ভারতের দিল্লির বিভিন্ন স্থানে ব্যাপক সংঘর্ষ হয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরোধিতাকারী ও সমর্থকদের মধ্যে এ সংঘর্ষ হয়। সোমবার পাল্টাপাল্টি পাথর নিক্ষেপ, যানবাহন ও দোকানপাটে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এক পুলিশ কর্মকর্তাসহ অন্তত চারজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হন আরো অন্তত ৫০ জন । দেশটিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরের মধ্যেই এ সংঘর্ষের ঘটনা ঘটল।

গতকাল সন্ধ্যায় আধাসামরিক বাহিনী মোতায়েন ও ১৪৪ ধারা জারির পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার দাবি করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সফররত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দিল্লি পৌঁছানোর কয়েক ঘণ্টা আগে ভারতের রাজধানী শহর রণক্ষেত্রে পরিণত হয়।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মতো ভারত সফর শুরু করছেন। স্থানীয় সময় সোমবার দুপুর ১১টা ৪০ মিনিটে গুজরাটের আহমেদাবাদে অবতরণ করে মার্কিন প্রেসিডেন্টের এয়ারফোর্স ওয়ান বিমান। বিমানবন্দর থেকেই তিনি মহাত্মা গান্ধীর স্মৃতি বিজড়িত সবরমতী আশ্রমে যান। পরে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দিতে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম গুজরাটের মোতেরা স্টেডিয়ামে উপস্থিত হন। সেখান থেকে আগ্রার তাজমহল সস্ত্রীক পরিদর্শনসহ বেশ কয়েকটি কর্মসূচিতে অংশ নিয়ে সন্ধ্যা সাড়ে সাতটার দিকে দিল্লি পৌঁছান তিনি। সেখানে মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেওয়ার কথা রয়েছে তার।

মার্কিন প্রেসিডেন্টের ভারত সফর শুরুর আগের দিনই উত্তর দিল্লির মৌজপুর এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটে। বিতর্কিত সিএএ সমর্থক ও বিরোধিতাকারীদের মধ্যকার ওই সংঘর্ষ সোমবার বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে এবং আরও সহিংস হয়ে ওঠে।

গতকাল সন্ধ্যায় দিল্লি পুলিশের পক্ষ থেকে জানানো হয়, চান্দ বাগ এলাকায় সহিংসতায় হেড কনস্টেবল রতন লাল (৪২) নিহত হয়েছেন। এছাড়া গোকুলপুরিতে আহত হয়েছেন এক ডেপুটি পুলিশ কমিশনার।

কর্মকর্তারা জানিয়েছেন, কারদামপুরি এলাকায় সহিংসতায় মাথায় আঘাত পেয়ে এক বেসামরিক ব্যক্তি নিহত হন। এছাড়া বিভিন্ন স্থানে সহিংসতায় আরও দুই ব্যক্তি নিহত হয়েছেন। দিনভর সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর সদস্যসহ আরও অন্তত ৫০ জন আহত হন।

সূত্র : এনডিটিভি