ভারতে কৃষি আইনে স্থগিতাদেশ দিল হাইকোর্ট

46
Social Share

ভারতীয় সুপ্রিম কোর্ট পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত তিনটি কৃষি আইনের বাস্তবায়ন স্থগিত ঘোষণা করেছে। আজ মঙ্গলবার দেশটির সুপ্রিম কোর্ট এক রায়ে এই স্থগিতাদেশ দিয়েছে। সেইসঙ্গে সুপ্রিম কোর্ট চলমান এই কৃষি আইনের সমস্যা সমাধানে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছে। এই কমিটি কেন্দ্রীয় সরকার এবং কৃষক ইউনিয়নের মধ্যে আলোচনার মাধ্যমে কৃষি আইনের সমস্যার সমাধান করবে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ রায়ে বলেছে, পরবর্তী কোন ধরনের নির্দেশনা ছাড়া তিন কৃষি আইনে স্থগিতাদেশ দেওয়া হল। দিল্লি সীমান্তে বিক্ষোভ না করে রামলীলা ময়দানে কৃষকরা যাতে আন্দোলন চালাতে পারেন তার জন্য নয়াদিল্লির পুলিশ কমিশনারের কাছে অনুমতি চাওয়া হোক। কমিটি গঠনের বিষয়ে আদালত জানিয়েছেন, কমিটি গঠনের সিদ্ধান্ত একটি বিচারবিভাগীয় প্রক্রিয়া। এর ফলে পুরো বিষয়টি সম্পর্কে একটা স্বচ্ছ ধারণা পাওয়া যেতে পারে।

দেশটির সুপ্রিম কোর্ট জানিয়েছে, আমরা এই সমস্যার সমাধানের জন্য সেরা উপায়ে চেষ্টা করেছি এবং এই কৃষি আইন বাতিলের শক্তি আমাদের ছিল। প্রধান বিচারপতি আরো বলেছেন, এটা জীবন মরণের বিষয়। আমরা আইনের ব্যাপারে উদ্বিগ্ন। আমরা এই সমস্যা সমাধানের চেষ্টায় আছি।

দেশটিতে বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লিতে অবস্থান নেয় হাজার হাজার কৃষক। সেই আন্দোলন ঠেকাতে শত শত ভারতীয় আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। এ নিয়ে দিল্লিতে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। এই কৃষি আইন নিয়ে দেশটিতে চলমান আন্দোলনের নিরসন ঘটাতে দেশটির সরকারের পক্ষ থেকে প্রায় আটবার কৃষক ইউনিয়নদের সঙ্গে আলোচনা করা হয়। তবে কোনো ভালো ফল আসেনি। এরই মধ্যে আদালতের এমন রায় এলো।

সূত্র: হিন্দুন্তান টাইমস্।