ভারতের সর্বকালের সেরা অধিনায়ক ধোনি : রোহিত

Social Share

ভারতীয় জাতীয় দলে মহেন্দ্র সিংহ ধোনি ফিরবেন কি না, সেই নিয়ে ক্রিকেটমহলে জল্পনা অব্যাহত। কারণ ইংল্যান্ড বিশ্বকাপের পর থেকে একটি সিরিজেও দলের হয়ে মাঠে নামেননি তিনি। তাই অনেকের মতে, নীল জার্সিতে আর হয়ত দেখা যাবে না বিশ্বকাপজয়ী অধিনায়ককে। আর এই জল্পনার মধ্যেই ধোনিকে দেশের সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে উল্লেখ করে সাবেক এই অধিনায়কের ভূয়সী প্রশংসা করলেন দলের বর্তমান ওপেনার রোহিত শর্মা।

একটি সাক্ষাৎকারে রোহিত বলেন, ধোনি হলেন এমনই। এটা জন্মগত। এর জন্য ক্রিকেট মাঠে এত ভাল সিদ্ধান্ত নিতে পারতেন তিনি। ধোনি হলেন সবচেয়ে সফল ভারতীয় অধিনায়ক। তাঁর নামের পাশে তিনটি আইসিসি ট্রফি রয়েছে। এছাড়া বহু আইপিএল ট্রফিও রয়েছে। তিনি ভারতের সর্বকালের সেরা অধিনায়ক। এর কারণ হলো, ধোনি ভীষণই ঠাণ্ডা প্রকৃতির। যে কোনও পরিস্থিতিতে মাথা স্থির রাখতে পারেন।

বিরাট কোহলি নেতৃত্বভার তুলে নেওয়ার পরও ধোনি দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। যে কোনও সিদ্ধান্ত-গ্রহণে ভূমিকা পালন করতেন এবং ফাস্ট বোলারদের পরামর্শ দিতেন।

এ প্রসঙ্গে রোহিত শর্মা বলেন, আমি দেখেছি, ধোনি তরুণ বোলারদের দারুনভাবে সামলাতেন। বিশেষ করে বোলাররা যখন চাপে পড়ে যেত, তিনি (ধোনি) গিয়ে তাঁদের কাঁধে হাত রেখে কথা বলতেন এবং বোঝাতেন ঠিক কী করা উচিত।

তিনি আরো বলেন, যখন কোনো তরুণ ক্রিকেটার একজন সিনিয়রের থেকে এ ধরনের ব্যবহার ও সমর্থন পান, তখন স্বাভাবিকভাবেই নিজের প্রতি আত্মবিশ্বাস বেড়ে যায়। তখন সেই বোলার দলের জন্য নিবেদিত হয়ে থাকেন।
সূত্র : এপিবি