ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিতে দিল্লিতে বাংলাদেশ সেনাবাহিনীর দল

18
Social Share

আগামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিতে বাংলাদেশ সেনাবাহিনীর ১২২ সদস্যের একটি প্রতিনিধি দল দিল্লি পৌঁছেছে। ভারতের ইতিহাসে এর আগে দুই বার বিদেশি কোনো সেনাদল দেশটির প্রজাতন্ত্র দিবসের কুজকাওয়াজে অংশ নেয়।

মঙ্গলবার (১২ জানুয়ারি) সেনা দলটি দিল্লি পৌঁছেছে। এদিন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, নয়া দিল্লি সরকারের আমন্ত্রণে আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে বাংলাদেশ সেনাবাহিনীর একটি দল। ২০২১ সাল হচ্ছে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তির বছর এবং দেশটি বলিষ্ঠ পদক্ষেপে এগিয়ে যাচ্ছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে আরও জানিয়েছে, দুই দেশের সেনারা ৫০ বছর আগে কাঁধে কাঁধ রেখে যুদ্ধ করেছিল। এখন তারা গৌরবের সঙ্গে রাজপথে কুচকাওয়াজ করবে। বাংলাদেশের এই সেনাদল সাহসী মুক্তিযোদ্ধাদের উত্তরাধিকার। এই মুক্তিযোদ্ধারাই দেশের জন্য এবং দেশের জনগণ ও আইন প্রতিষ্ঠার জন্য যুদ্ধ করেছিল।

ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিতে বাংলাদেশ সেনাবাহিনীর ১২২ সদস্যের দলে বেঙ্গল রেজিমেন্ট এবং আর্টিলারি রেজিমেন্টের সদস্যরা রয়েছেন। আগামী ২৬ জানুয়ারির এই কুচকাওয়াজ বিশ্বব্যাপী সরাসরি সম্প্রচার করা হবে।