ভারতের পর চীনের হুয়াওয়ে ৫জি ব্যবসায় বড় ধাক্কা দিতে চলেছে ব্রিটেন!

Social Share

ভারতের পর চীনের মোবাইল ব্যবসায় বড় ধাক্কা দিতে চলেছে ব্রিটেন! সে দেশের মোবাইল নেটওয়ার্কের ৫জি পরিকাঠামো তৈরি দায়িত্ব থেকে হুয়াওয়ে-কে(Wuawei) সরিয়ে দিতে চলেছে ব্রিটেন। সম্ভবত এ বছরই তা ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী বরিস জনসন। এমনটাই খবর সে দেশের সংবাদ মাধ্যমে।

ব্রিটিশ সংবাদপত্র সানডে টেলিগ্রাফের খবর, সম্প্রতি হুয়াওয়ে-কে নিয়ে একটি রিপোর্ট দিয়েছে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা GCHQ।  সেখানে বলা হয়েছে সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হয়েছে হুয়াওয়ে। ফলে ওই সংস্থা সন্দেহজনক ও নিরাপত্তার জন্য উপযুক্ত নয় এমন প্রযুক্তি ব্রিটেনের ৫জি নেটওয়ার্কে বসাতে পারে। তার ফলে গোটা দেশের টেলিফোন ব্যবস্থাটাই নিরাপত্তাহীনতায় ভুগবে।

এদিকে, নিরাপত্তার কথা মাথায় রেখে, ইতিমধ্যেই ভারতে ৫জি টেকনোলজির পরিকাঠোমো তৈরি করতে হুয়াওয়ের যন্ত্রপাতি বসানো বন্ধ করার প্রস্তাব আসছে সরকারের পক্ষ থেকেই। শুধু তাই নয় হুয়াওয়ে যেসব যন্ত্রপাতি বসিয়েছিল তা খুলে ফেলারও তোড়জোড় শুরু হয়েছে।

অন্যদিকে, গত সপ্তাহে ব্রিটেনের সংস্কৃতি সচিব পার্লামেন্টে জানিয়ে দিয়েছেন, ব্রিটেনের ৫জি নেটওয়ার্কের দীর্ঘমেয়াদী পার্টনার হুয়াওয়ে নয়। দক্ষিণ কোরিয়ায় স্যামসাং ও জাপানের NEC-র সঙ্গে এনিয়ে কথা হচ্ছে। সূত্র : জি নিউজ।