ভারতের পর এবার আমেরিকাতেও নিষিদ্ধ হতে চলেছে টিকটক

Social Share

ওয়াশিংটন: গালওয়ান কান্ডের জেরে ভারতে নিষিদ্ধ করা হয়েছে চিনা অ্যাপ টিকটক। এবার সেই পথে হাঁটতে চলেছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ঘোষণা দিয়েছেন। মার্কিন প্রশাসনের অভিযোগ, টিকটক-সহ বিভিন্ন চিনা অ্যাপ আমেরিকার নাগরিকদের উপর নজরদারি চালাচ্ছে।

উল্লেখ্য, ভারতে ভীষণ জনপ্রিয় ছিল টিকটক। আমেরিকাতেও চিনা ভিডিও প্ল্যাটফর্ম টিকটকের রমরমা ব্যবসা। তবে নাগরিক সুরক্ষা নিয়ে দীর্ঘ দিন ধরেই আপত্তি তুলে আসছেন মার্কিন প্রশাসন এবং রাজনীতিবিদদের একাংশ। তাঁদের অভিযোগ, টিকটকের মতো অ্যাপকে ব্যবহার করে চিন সরকার আমেরিকার উপর নজরদারি চালাচ্ছে। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে টিকটক।

তবে এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণায় আমেরিকায় টিকটকের ভবিষ্যৎ নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গেল। শুক্রবার ট্রাম্প বলেন, আমরা টিকটকের উপর নজর দিচ্ছি। আমরা আমেরিকায় টিকটক নিষিদ্ধ করতে পারি।

প্রসঙ্গত, ভারত ইতিমধ্যেই টিকটক-সহ ১০৬টি চিনা অ্যাপকে নিষিদ্ধ করেছে। ডোনাল্ড ট্রাম্প বলেন, আমরা হয়তো টিকটকের বিকল্প কিছু ব্যবহার করব। বেশ কয়েকটি বিকল্প রয়েছে, কিন্তু অনেক কিছুই ঘটছে, তাই আমরা কি হবে তা দেখব। তবে টিকটকের বদলে আমরা অনেক বিকল্পের সন্ধানে রয়েছি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও টিকটকের বিরুদ্ধে ব্যক্তিগত তথ্য পাচারের অভিযোগ তুলেছেন। তিনি বৃহস্পতিবার বলেন, টিকটক-সহ ১০৬টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত, যা ভারতের নাগরিকদের গোপনীয়তা এবং সুরক্ষাকে ঝুঁকির মুখে ফেলছিল।