ভারতের কাছে সুপার হারকিউলিস বিমানের যন্ত্রাংশ বিক্রি করবে আমেরিকা

Social Share

নয়াদিল্লি: শুক্রবার পেন্টাগনের তরফে বলা হয়েছে, ভারতের কাছে সি১৩০জে সুপার হারকিউলিস কার্গো বিমানের যন্ত্রাংশ বিক্রি করা হবে। পাশাপাশি প্রয়োজনীয় সহায়তাও দেওয়া হবে। এই ছাড়পত্রের ফলে আমেরিকার কাছ থেকে সি ১৩০জে বিমানের জন্য ৯০ মিলিয়ন মার্কন ডলারের যন্ত্রাংশ কেনার ক্ষেত্রে ভারতের আর কোনও বাধা রইল না।

ডিফেন্স সিকিউরিটি কোঅপারেশন এজেন্সি (ডিএসসিএ) বলেছে, ভারতের সঙ্গে এই চুক্তির ফলে আমেরিকার বিদেশনীতির পাশাপাশি জাতীয় নিরাপত্তার বিষয়টি মজবুত হবে। এছাড়া দু’দেশের সম্পর্ক আরও দৃঢ় হবে।

উল্লেখ্য, আমেরিকার কাছ থেকে ভারত কার্টরিজ অ্যাকচুয়েটেড ডিভাইসেস, প্রপেল্যান্ট অ্যাকচুয়েটেড ডিভাইসেস, ফায়ার এক্সটিংগুইশার কার্টরিজেস, ফ্লেয়ার কার্টরিজেস ইত্যাদি যন্ত্রাংশ কেনার প্রস্তুতি নিয়েছে।

সি১৩০জে সুপার হারকিউলিস কার্গো বিমান ১৯ টন পর্যন্ত ওজন বইতে পারে। দ্রুত দুর্গম এলাকায় সেনা পৌঁছে দিতে পারে। ছোট রানওয়েতে ওঠানামা করতে সক্ষম। শত্রুপক্ষের নিশানার মধ্যেও উড়তে সক্ষম। সর্বোচ্চ ২৮ হাজার ফুট উচ্চতায় উঠতে পারে। সুপার হারকিউলিসের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩৬২ কিলোমিটার, দুর্গম এলাকায় প্যারাট্রুপার বাহিনীকে পৌঁছে দিতে সক্ষম। ত্রাণ সরবরাহ এবং উদ্ধার কাজেও এটি ব্যবহার করা যাবে।