ভারতের কাছে তিস্তা চুক্তির অনুরোধ জানালো বাংলাদেশ

20
Social Share

ভারতের কাছে তিস্তা চুক্তির অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। দিল্লিতে বাংলাদেশ-ভারতের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে এ অনুরোধ করা হয়। এছাড়া ২০২১ সালের মার্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের প্রস্তুতির দিক নিয়ে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র সচিব বৈঠকে আলোচনায় প্রাধান্য পেয়েছে।

শুক্রবার (২৯ জানুয়ারি) নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারতের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে এ অনুরোধ করা হয়। বৈঠকে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশতম বার্ষিকী স্মরণে অনুষ্ঠানগুলো আলোচনা করা হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্র সচিব পর্যায়ের এ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আর ভারতের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে ভারতের কাছে তিস্তা চুক্তি করার অনুরোধ করা হয়। একই সঙ্গে সীমান্ত হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনার বিষয়েও আলোচনা হয়।

বৈঠকে বাংলাদেশ-নেপাল-ভারতের মধ্যে মোটর ভেহিকেল এগ্রিমেন্ট দ্রুত বাস্তবায়নের আহ্বান জানিয়েছে বাংলাদেশ। এছাড়া ভারতের মধ্যে দিয়ে বাংলাদেশের সঙ্গে নেপাল- ভুটানের যোগাযোগ সহায়তার জন্যও অনুরোধ করা হয়। বৈঠকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে রাখাইনে নিরাপদ পরিবেশ তৈরিতে ভারতের আরো গভীর সম্পৃক্ততার অনুরোধ জানানো হয়।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন চারদিনের সফরে বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকালে দিল্লি গেছেন। আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফর চূড়ান্তের বিষয়টি এবারের দিল্লি সফরে প্রাধান্য পাচ্ছে।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী মোদি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন ও বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী মার্চ মাসে ঢাকা সফরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণ গ্রহণ করেন।