ভারতের কাছে ওষুধ চাইলেন ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প
Social Share

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে যখন গোটা বিশ্ব দিশেহারা, তখন ভারতের কাছে ওষুধ চাইলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর আনন্দবাজারের।

প্রতিবেদনে বলা হয়, ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ করার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অনুরোধ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার এমনটাই জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, “এ ব্যাপারে নরেন্দ্র মোদির সঙ্গে কথা হয়েছে। বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবছেন তারাও।”

ট্রাম্প আরও বলেন, “ভারতে বিপুল পরিমাণে এই ওষুধ তৈরি হয়। সেখানে এই ওষুধের চাহিদাও রয়েছে প্রচুর। যে পরিমাণ ওষুধের বরাত দিয়েছি আমরা, তা সরবরাহ করার জন্য অনুরোধ জানিয়েছি ভারতকে।”

ভারতে করোনাভাইরাসের সংক্রমণের পরপরই হাইড্রক্সিক্লোরোকুইনের রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করে ভারত।

দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের আওতায় থাকা বৈদেশিক বাণিজ্য সংক্রান্ত ডাইরেক্টরেট জেনারেল (ডিজিএফটি)-এর কার্যালয় এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিয়েছিল, অবিলম্বে এই ওষুধের রফতানি নিষিদ্ধ করবে ভারত। পাশাপাশি ওই বিজ্ঞপ্তিতে এটাও বলা হয় যে, এখন থেকে শুধু মানবিক কারণে এবং আপতকালীন প্রয়োজনেই এই ওষুধ রফতানি করা যাবে।

গোটা বিশ্বের মধ্যে আমেরিকায় করোনার সংক্রমণ সবচেয়ে বেশি। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। ইতোমধ্যেই সেখানে আক্রান্ত হয়েছেন ৩ লাখেরও বেশি মানুষ।