ভারতের অনুরোধে পাকিস্তানকে অস্ত্র সরবরাহে রাশিয়ার না

Social Share

নয়াদিল্লির অনুরোধে রাশিয়া পাকিস্তানকে অস্ত্র সরবরাহ না করার সিদ্ধান্ত নিয়েছে বলে ভারতীয় গণমাধ্যমের খবরে দাবি করা হয়েছে। এটাকে কূটনৈতিক স্তরে ভারতের বড় জয় বলে অবিহিত করা হয়েছে। মস্কোয় সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর বার্ষিক সম্মেলনে যোগ দিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেখানে তাঁর সঙ্গে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জেনারেল সার্গেই শইগুর বৈঠকের পরই মস্কো এই সিদ্ধান্তের কথা জানায়।

রুশ সূত্রকে উদ্ধৃত করে শুক্রবার ভারতীয় সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, পাকিস্তানকে অস্ত্র সরবরাহ না করার আগের নীতিই মেনে চলবে রাশিয়া। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মস্কোয় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অফিসে রাশিয়ান মন্ত্রীর সঙ্গে এক ঘণ্টার বেশি সময় ধরে বৈঠক করেন রাজনাথ সিং। এছাড়াও সে দেশের পদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালে।

তিনদিনের সফরে মস্কো গেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালে। এসসিও’র সদস্য হওয়ায় এই তিন দিনের বৈঠকে চীন এবং পাকিস্তানের প্রতিনিধিরাও থাকবে। আজ সন্ধ্যায় চীনের প্রতিরক্ষামন্ত্রী ইউ ফেংগের সঙ্গে বৈঠকে বসতে পারেন রাজনাথ সিং। সম্প্রতি পূর্ব লাদাখে ভারত-চীনের মাঝে চলমান সীমান্ত সংঘাত ও উত্তেজনার মধ্যে মস্কোয় শীর্ষ পর্যায়ের এই বৈঠক হচ্ছে। সূত্র : ইন্ডিয়া টাইমস।