ভারতীয় বোর্ডে আসছেন গৌতম গম্ভীর!

Social Share

ভারতীয় ক্রিকেটের বহুল বিতর্কিত চরিত্রের নাম গৌতম গম্ভীর। এই সাবেক তারকা ওপেনার সাধারণত তার আচরণের জন্য বিতর্কিত। এই মুহূর্তে তিনি বিজেপির ব্যানারে নির্বাচিত সাংসদ হয়েছেন। এবার শোনা যাচ্ছে, ভারতীয় ক্রিকেট বোর্ডের বহু প্রতীক্ষিত ক্রিকেট অ্যাডভাইসরি কমিটিতে (সিএসি) আসতে যাচ্ছেন তিনি। তার সঙ্গে আরও একজনের নাম শোনা যাচ্ছে, তিনি ৮৩’র  বিশ্বকাপজয়ী দলের অন্যতম প্রধান সদস্য মদন লাল। আজ রবিবার মুম্বাইয়ে শীর্ষ কর্মকর্তাদের একান্ত বৈঠকে তিন সদস্যের কমিটির নাম ঘোষণা হতে পারে।

বিসিসিআইয়ের বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে ভারতীয় মিডিয়া জানিয়েছে, এই দুই সাবেক ক্রিকেটারের নাম জোরালো ভাবে কমিটিতে উপস্থাপিত হবে। যেহেতু গম্ভীর বিজেপির হয়ে নির্বাচনে লড়ে জেতা সক্রিয় রাজনীতিবিদ, তাকে নিয়ে দুই তিন রকম প্রশ্ন উঠছে। যেমন, আদৌ কি তিনি যোগ্য কিনা? তাছাড়া লোঢা সংস্কারের প্রভাব অনুযায়ী, এতদিন মন্ত্রী এমনকী ভোটের ময়দানে লড়াই করা সক্রিয় রাজনীতিবিদদেরও বোর্ডের পদে বসার ব্যাপারে নিষেধাজ্ঞা ছিল। তবে বোর্ডের একাংশ বলছে, পদাধিকারী হতে নিষেধাজ্ঞা থাকলেও উপদেষ্টা কমিটির পদে বসার ব্যাপারে বাধা থাকবে কেন?

কোনো সন্দেহ নেই যে, সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বাধীন ভারতীয় বোর্ডে শাসকদল বিজেপির প্রভাব বাড়ছে। অমিত শাহের পুত্র জয় শাহ স্বয়ং বোর্ডের সচিব। নিজের শহর দিল্লিতে ভোটে লড়াই করা গম্ভীরকে এমন উচ্চ পদে নিয়ে আসা আরও বেশি করে বোর্ডের ভেতরে বিজেপি ডালপালা ছড়িয়ে দেওয়ার প্রয়াস কিনা- সেই সমালোচনা শুরু হয়েছে। যদিও সাবেক ক্রিকেটার হিসেবে গম্ভীরের যোগ্যতা বা দক্ষতা নিয়ে বিশেষ প্রশ্ন ওঠার অবকাশ নেই। ৫৮ টেস্টে ৪১৫৪ রান তার। টেস্ট গড় ৪১.৯৫। সেঞ্চুরি ৯টি। তবে চিন্তা হলো, স্বার্থ সংঘাতের ঝামেলা থেকে যেখানে শচীন টেন্ডুলকারও রক্ষা পাচ্ছেন না, সেখানে গম্ভীর কীভাবে বিতর্ক এড়াবেন?