ভারতীয় ফ্র্যাঞ্চাইজির অনুরোধে আইপিএল নিলামে মুশফিকের নাম

Social Share

‘আবেগী ক্রিকেটার’ কিংবা ‘মি. ডিপেন্ডেবল’ যাই বলুন না কেন, মুশফিকুর রহিমকে নিয়ে ভারতীয়দের আগ্রহ আছে। বেঙ্গালুরুতে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে প্রায় হারিয়ে দেওয়া এক ইনিংস খেলেছিলেন তিনি। গত বছর প্রেমাদাসায় ত্রিদেশীয় সিরিজে নেচেছিলেন ‘নাগিন নাচ’। এরপর দিল্লিতে সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে অপরাজিত ৬০ রানের মারকাটারি ইনিংস খেলে জিতিয়েছিলেন বাংলাদেশকে। সেই মুশফিকই এবার আগ্রহ হারিয়ে আইপিএল নিলামে নিজের নাম দেননি। কিন্তু আকস্মিকভাবে আইপিএলের নিলামে এসে গেল তার নাম!

আগামী ১৯ ডিসেম্বর ২০২০ আইপিএলের নিলাম অনুষ্ঠিত হবে কলকাতায়। তার আগে তাদের সম্ভাব্য ক্রিকেটারদের চূড়ান্ত তালিকা আইপিএল কমিটির কাছে পাঠিয়েছে ফ্রাঞ্চাইজিগুলি। নিলামে উঠতে এবার নিবন্ধন করেছিলেন ৯৭১ ক্রিকেটার। বিশাল এই তালিকায় ছিলেন বাংলাদেশের ৬ ক্রিকেটারও। তারা হলেন- তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ ও তাসকিন আহমেদ। তবে নিলামের আগে তালিকাটা অনেক ছোট করে ফেলা হয়েছে। ছাঁটাইয়ের পর চূড়ান্ত তালিকায় আছেন ৩৩২ ক্রিকেটার। বাংলাদেশের ৬ ক্রিকেটারের থেকে কতজন এই চুড়ান্ত তালিকায় স্থান পেয়েছেন তা অবশ্য জানা যায়নি।

বাংলাদেশের জন্য সবচেয়ে বড় চমক হলো এই তালিকায় মুশফিকুর রহিমের স্থান পাওয়া। এবার আইপিএলের নিলামে নিবন্ধন করতে একেবারেই আগ্রহী ছিলেন না মুশি। প্রতিবার নাম দিয়ে কোনো দল না পাওয়ায় এই অভিমান তার। নিলামের নিবন্ধনের তারিখ পেরিয়ে যাওয়ার পর আইপিএলের এক ফ্র্যাঞ্চাইজি বিসিবির সঙ্গে যোগাযোগ করে। তারা অনুরোধ করে, মুশফিক যেন নিলামে তার নাম নিবন্ধন করেন। এবার সাকিব আল হাসান নেই নিষেধাজ্ঞার কারণে। দীর্ঘ ফর্মহীনতার কারণে মুস্তাফিজও অনিশ্চিত। তাই এবার মুশফিককে নিয়েই আগ্রহী ভারতীয় ফ্র্যাঞ্চাইজিগুলোর। এবার কি তবে মুশফিকই হচ্ছেন আইপিএলে বাংলাদেশের প্রতিনিধি?