ভারতকে জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দেবে আমেরিকা

প্রতীকী ছবি।
Social Share

করোনা-সঙ্কটে পাশে দাঁড়িয়েছে ভারত। এ বার সেই সাহায্য ফিরিয়ে দিতে চায় আমেরিকাও। মার্কিন প্রতিরক্ষা দফতরের তরফে  মঙ্গলবার জানানো হয়েছে, ভারতের সঙ্গে প্রায় বারোশো কোটি টাকার সমরাস্ত্র চুক্তি করতে চলেছে আমেরিকা। ট্রাম্প প্রশাসন এ দিন জানিয়েছে, জাহাজ-বিধ্বংসী হারপুন ব্লক-টু ক্ষেপণাস্ত্র ও মার্ক ৫৪ লাইটওয়েট টর্পেডো ভারতকে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে তারা। ভারতের প্রতিরক্ষাকে আরও জোরদার করার পাশাপাশি নানা ধরনের আঞ্চলিক শক্তির সঙ্গে যুঝতেও  সাহায্য করবে এই অস্ত্রশস্ত্র। এই চুক্তি নিয়ে আশাবাদী পেন্টাগন। তাদের দাবি, এর ফলে ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক আরও জোরদার হতে চলেছে।

২০১৬ সালে ভারতকে অন্যতম প্রতিরক্ষা সঙ্গী হিসেবে ঘোষণা করে আমেরিকা। সেই পদাধিকার বলেই আমেরিকার থেকে আধুনিকতম অস্ত্রশস্ত্র কিনতে পারে ভারত।

মঙ্গলবার আমেরিকার ডিফেন্স সিকিয়োরিটি কর্পোরেশনের তরফে জানানো হয়েছে, জাহাজ-বিধ্বংসী মার্কিন ক্ষেপণাস্ত্রটির দাম মার্কিন ডলারে প্রায় ৯ কোটি ২০ লক্ষ। আর টর্পেডোর দাম প্রায় ৬ কোটি ৩০ লক্ষ ডলার। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও ভারত মহাসাগর এলাকায় ক্ষমতা বাড়াচ্ছে চিন। সেই আস্ফালন রুখতে আগেই আমেরিকার কাছে এই দু’টি অস্ত্র কিনতে চেয়ে আবেদন জানিয়েছিল ভারত সরকার, এমনটাই জানানো হয়েছে আমেরিকার বিদেশ দফতরের তরফে। হারপুন ক্ষেপণাস্ত্রটির নির্মাতা বোয়িং এবং টর্পেডো সরবরাহ করবে রায়থেঅন। নির্ভুল নিশানায় এই ক্ষেপণাস্ত্র ঘায়েল করতে পারবে যে কোনও সাবমেরিনকেই। পেন্টাগন জানিয়েছে, হারপুন ও টর্পেডো দু’টোই ফিট করা হবে পি-৮১ এয়ারক্রাফ্টের সঙ্গে।