বড়দিনে ৯ কোটি কৃষকের ব্য়াঙ্ক অ্য়াকাউন্টে সরাসরি ১৮ হাজার কোটি টাকা দেবেন মোদী

5
Social Share

নয়াদিল্লি: নয়া কৃষি আইন বাতিলের দাবিতে দেশজুড়ে বিক্ষোভ অব্যাহত। রাজধানীতে ক্রমেই বাড়ছে আন্দোলনের তীব্রতা। এরই মাঝেই কৃষকদের কাছে ভাবমূর্তি ফেরাতে উদ্যোগী হলো মোদী সরকার। ২৫ ডিসেম্বর, বড়দিনে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৮ হাজার কোটি টাকা সরাসরি বিলি করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি, এদিন ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে ৬ রাজ্যের কৃষকদের সঙ্গে আলোচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সংশ্লিষ্ট মহলের একাংশের মতে, চলমান কৃষকদের আন্দোলনকে প্রশমিত করতে এই কিষান সম্মান নিধি প্রকল্প আর্থিক সাহায্য করবে। বুধবার পিএমও-র তরফে বিবৃতিতে বলা হয়েছে, কৃষকরা পিএম-কিষান সম্মান নিধি প্রকল্প নিয়ে নিজেদের অভিজ্ঞতার কথা প্রধানমন্ত্রীর সঙ্গে ভাগ করে নেবেন। সেইসঙ্গে কৃষকদের কল্য়াণার্থে সরকারের নেওয়া বিভিন্ন উদ্য়োগ নিয়েও তাঁরা কথা বলবেন। ওইদিনের অনুষ্ঠানে থাকবেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর।

এদিন কৃষিমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী-কিষাণ সম্মান নিধি প্রকল্পের অধীনে বৈধ তালিকাভুক্ত কৃষকরা বছরে ৬ হাজার টাকা করে পাবেন। প্রতি চার মাস অন্তর ২ হাজার টাকা করে দেওয়া হবে। তালিকাভুক্ত কৃষকদের সেই প্রকল্পের কিস্তি স্বরূপ এই টাকা বিলি করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরাসরি এই টাকা চলে যাবে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

উল্লেখ্য, কৃষকদের বিক্ষোভের চলাকালীন একাধিকবার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। কৃষকদের উদ্দেশে তিনি বলেছেন, কৃষকদের স্বার্থেই এই সংস্কার। এতে করে আরও অনেক অপশন পাবেন তাঁরা। নিজের পণ্য় ভালো দামে ও পরিকাঠামোয় সরাসরি বিক্রি করার স্বাধীনতা পাবেন তাঁরা। তাঁর অভিযোগ, বিরোধীরা কৃষি আইন নিয়ে অপপ্রচার চালাচ্ছেন।