ব্লিনকেনকে যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সিনেটের অনুমোদন

65
Social Share

যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে অ্যান্থনি ব্লিনকেনের নিয়োগ আনুষ্ঠানিকভাবে অনুমোদন পেয়েছে। গতকাল মঙ্গলবার (২৬ জানুয়ারি) মার্কিন কংগ্রেসের ‍উচ্চকক্ষ সিনেটে এক ভোটাভুটিতে অনেক বড় ব্যবধানে তার নিয়োগকে অনুমোদন দেয়া হয়।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাগ্রহণ করেন জো বাইডেন। ক্ষমতাগ্রহণের এক সপ্তাহ পর এই নিয়ে চতুর্থ কোনও মন্ত্রীর নিয়োগ অনুমোদন দিলো সিনেট। সিনেটের ভোটাভুটিতে ব্লিনকেনের পক্ষে ৭৮টি ও বিপক্ষে ২২টি ভোট পড়ে।

জ্যেষ্ঠ রিপাবলিকান সদস্য জ্যামস রিস বলেন, ‘রাজনীতি ও আন্তর্জাতিক সম্পর্কিত বিষয়াবলিতে মি. ব্লিনকেনের দীর্ঘ ইতিহাস ও ঐতিহ্য আছে।’

ব্লিনকেন এর আগে ওবামা প্রশাসনে উপ-পররাষ্ট্রমন্ত্রী এবং উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। এমনকি বাইডেন সিনেটর এবং ভাইস প্রেসিডেন্ট থাকাবস্থায় তাঁর সঙ্গে ব্যক্তিগতভাবে কাজ করেছেন ব্লিনকেন।

এর আগে হেইন্স, অস্টিন এবং ইয়েলেনকে নিয়োগ দিয়ে ইতিহাস ‍সৃষ্টি করেছেন বাইডেন। কারণ হেইন্স হচ্ছেন ন্যাশনাল ইন্টিলিজেন্সের প্রথম নারী পরিচালক। আর অস্টিন হচ্ছেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী। এছাড়া ইয়েলেন হচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী অর্থমন্ত্রী।

সূত্র : আল জাজিরা