ব্রুনাই সরকার মৎস্য খাতের উন্নয়নে বাংলাদেশের সহযোগীতা চায় : হ্যারিস ওথমান

92
Social Share

বি. এম. জুলফিকার রায়হান তালা, (সাতক্ষীরা): বাংলাদেশে নিযুক্ত ব্রুনাই দারুসসালাম’র রাষ্ট্রদূত হাজী হ্যারিস বিন ওথমান বলেছেন মিঠা পানির মাছ উৎপাদনে বাংলাদেশ বিশ্বের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এই দেশের মাছ অনেক সুস্বাদু এবং এখানকার মাছ উৎপাদন পদ্ধতী ইতিবাচক। একারনে ব্রুনাই সরকার বাংলাদেশ থেকে মাছ আমদানী করতে আগ্রহী। তিনি বলেন, এই দেশের দক্ষ মাছচাষী এবং বিনিয়োগকারীদের ব্রুনাই দারুসসালামে প্রতি আকৃষ্ট করার জন্য আমাদের হাইকমিশন সর্বদা প্রস্তুত রয়েছে।

রাষ্ট্রদূত হাজী হ্যারিস বিন ওথমান শনিবার (১৩ মার্চ) দুপুরে তালা উপজেলার হাজরাকাঠি বিলের বেদতলা মৎস্য খামার পরিদর্শন শেষে ভিনিউজকে এসব কথা বলেন।

এসময়, ব্রুনাই হাইকমিশনের কর্মকর্তা এ.কে. এম. সয়েদাদ হোসেন, কানাডা-বাংলাদেশের শিল্প উদ্যোক্তা কাজী দেলোয়ার হোসেন, শফিক আহম্মেদ ও ল্যান্ডমার্কের চেয়ারম্যান আব্দুস সাতক্তার মিল্টন সফর সঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন।

হাই কমিশনের কর্মকর্তা এ.কে. এম. সয়েদাদ হোসেন ভিনিউজকে জানান, ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে ব্রুনাই সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে ৫টি বিষয়ে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়। যার মধ্যে ব্রুনাই সরকারের পক্ষ থেকে বাংলাদেশের কৃষি ও মৎস্য চাষে উন্নয়ন সহযোগীতা প্রদানের চুক্তি ছিল। ওই স্মারক চুক্তিগুলো বাস্তবায়নের জন্য বর্তমান হাই কমিশনার হাজী হ্যারিস বিন ওথমান নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। যার ধারাবাহিকতায় তিনি ব্যক্তিগত উদ্যোগে তালা উপজেলার হাজরাকাাঠি বিলের মৎস্য ঘের পরিদর্শনে আসেন।

তিনি বলেন, মৎস্য খাতে বাংলাদেশের যে অগ্রযাত্রা তা থেকে ব্রুনাই সরকার বাংলাদেশ সরকারের সহযোগীতা চায়। একই সাথে এ দেশ থেকে মৎস্য আমদানী সহ যদি কোনও বিনিয়োগকারী দক্ষ মাছচাষীকে ব্রুনাইতে নিয়ে যেতে চায় সেক্ষেত্রে ব্রুনাই হাই কমিশন সর্বদা সহযোগীতা প্রদানে তৈরি রয়েছে।

উল্লেখ্য, ব্রুনাই রাষ্ট্রদূত হাজী হ্যারিস বিন ওথমান বাংলাদেশ-ব্রুনাই সরকারের সমঝোতা চুক্তি বাস্তবায়নের লক্ষ্যে ব্যক্তি উদ্যোগে এদিন তালার হাজরাকাঠি গ্রামে বিশিষ্ট মৎস্যচাষী রফিক সরদারের বাড়িতে আসেন। তিনি রফিক সরদারের মাছের খামার পরিদর্শন শেষে এখানেই মধ্যাহ্নভোজ করে বলো সাড়ে ৩টায় ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হন।

জানাগেছে, মৎস্যচাষী রফিক সরদারের ছেলে মিনহাজুল ইসলাম মিনার’র সাথে ব্যাংকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও বাংলাদেশে-কানাডা’র শিল্প উদ্যোক্তা কাজী দেলোয়ার হোসেন’র সাথে সুসম্পর্ক রয়েছে। এই সম্পর্কের সুত্র ধরে শিল্প উদ্যোক্তা কাজী দেলোয়ার হোসেন’র প্রচেষ্টায় রাষ্ট্রদূত হাজরাকাঠি গ্রামে মাছের খামার পরিদর্শনে আসেন। পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে সাতক্ষীরা জেলা আওয়ামীলেিগর সাবেক সাংগঠনিক সম্পাদক সরদার ফিরোজ হোসেন, খলিলনগর ইউনিয়ন আওয়ামীলেিগর সভাপতি সরদার ইমান আলী, বিশিষ্ট ব্যভসায়ী জাহাঙ্গীর হোসেন, ইউপি সদস্য আ.স.ম. আব্দুর রব, অ্যাড. মুনির সরদার ও তালা রিপোর্টার্স ক্লাবের সাধারন সম্পাদক বি. এম. জুলফিকার রায়হান সহ প্রশাসনের কর্মকর্তা, বিশেষ বাহিনীর সদস্যবৃন্দ, এলাকার জনপ্রতিনিধি, শিক্ষক এবং রাজনৈতিক নেতৃবৃন্দ রাষ্ট্রদূতের সাথে ছিলেন।