ব্রিসবেনেও সিরাজকে বর্ণবাদী আক্রমণ; ডাকতে হলো পুলিশ!

55
Social Share

সিডনি টেস্টে ঘৃণ্য বর্ণবাদী আক্রমণের ঘটনার পরেও অজি দর্শকরা থামেননি। ঘটনা থেকে শিক্ষা নেননি। ব্রিসবেনেও বর্ণবিদ্বেষী আক্রমণের শিকার হতে হয়েছে ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজকে। সিরিজের চতুর্থ টেস্টের প্রথম দিন আজ শুক্রবার এই ঘটনা ঘটেছে। সিডনি মর্নিং হেরাল্ডের প্রতিবেদন অনুযায়ী, মোহাম্মদ সিরাজ এবং রবিচন্দ্রন অশ্বিনের পরিবর্তে খেলতে নামা ওয়াশিংটন সুন্দরকে ব্রিসবেনের কিছু অজি দর্শক ‘গ্রাবস’ বলে কটু ইঙ্গিত করছিল।

‘গ্রাবস’ শব্দটির অর্থ নোংরা কীটপতঙ্গ। অর্থাৎ ভারতীয়রা যে নোংরা সেদিকেই ইঙ্গিত করছিল দর্শকদের একাংশ। সেই প্রতিবেদনে কেট নামের এক অজি দর্শককে উদ্ধৃত করে জানানো হয়েছে, তার পিছনে বসা কিছু দর্শকরা ভারতীয় ক্রিকেটারদের লক্ষ্য করে কটু মন্তব্য করতে থাকে। সিডনির দর্শকরা ‘Que Sera, Sera’ র নকল করে বলছিল Que Shiraz, Shiraz। এরাও সেরকম কিছু বলছিল বলে অভিযোগ উঠেছে।

সিরাজ বর্ণবাদী আক্রমণের শিকার হওয়ার সঙ্গেসঙ্গেই ক্যাপ্টেন আজিঙ্কা রাহানেকে জানান। রাহানে রিপোর্ট করেন আম্পায়ার পল রাইফেলকে। অভিযোগ শুনে দুই আম্পায়ার বেশ কিছুক্ষণ নিজেদের মধ্যে আলোচনা সারেন। তারপরেই পুলিশ এসে সংশ্লিষ্ট দর্শকদের মাঠ থেকে বের করে দেয়। এর আগে অজি অধিনায়ক টিম পেইন, স্পিনার নাথান লিয়ন কিংবা ডেভিড ওয়ার্নার সিডনির ঘটনার কঠোর নিন্দা করেছিলেন। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। এই ঘটনায় অজি বোর্ড আরও ঝামেলায় পড়ে গেল।