ব্যয়বহুল শহরের তালিকায় দুবাই-ওয়াশিংটনকে পেছনে ফেললো ঢাকা

48
Social Share

বিদেশি কর্মজীবীদের জন্য সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় দুবাই, রোম, ওয়াশিংটনের মতো শহরকে পেছনে ফেলেছে ঢাকা। আর এই তালিকায় বিদেশি কর্মজীবীদের জন্য সবচেয়ে ব্যয়বহুল শহর তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদ। নিউইয়র্কভিত্তিক প্রতিষ্ঠান মার্সার চলতি বছরের ‘কস্ট অব লিভিং’ জরিপে এ তথ্য ওঠে এসেছে।

গতকাল মঙ্গলবার প্রকাশিত জরিপের ফলাফল প্রকাশ করা হয়েছে। ব্যয়বহুল ২০৯টি শহরের তালিকায় ঢাকার অবস্থান ৪০। গত বছরের একই জরিপে ঢাকার অবস্থান ছিল ২৬ নম্বরে। ব্যয়বহুল শহরের তালিকায় ঢাকা পেছনে ফেলেছে দুবাই, রোম, ওয়াশিংটন, ব্যাংকক, ডালাসের মতো শহরকে।

থাকা, খাওয়া ও যাতায়াতের খরচ বিবেচনায় নিয়ে ব্যয়বহুল শহরের বার্ষিক এ তালিকা করেছে মার্সার। হংকং এ তালিকায় গত জরিপে শীর্ষে ছিল। এবার নেমে গেছে দুইয়ে। সবচেয়ে ব্যয়বহুল ১০টি শহরের তালিকায় আরো আছে যথাক্রমে লেবাননের রাজধানী বৈরুত, জাপানের টোকিও, সুইজারল্যান্ডের জুরিখ, চীনের সাংহাই, সিঙ্গাপুর সিটি, সুইজারল্যান্ডের জেনেভা, চীনের বেইজিং ও সুইজারল্যান্ডের বের্ন।

তালিকায় সবচেয়ে কম ব্যয়বহুল শহর কিরগিজস্তানের রাজধানী বিশকেক। বিশকেকের পরেই রয়েছে যথাক্রমে জাম্বিয়ার লুসাকা, জর্জিয়ার তিবলিস, তিউনিসিয়ার তিউনিস ও ব্রাজিলের ব্রাসিলিয়ার নাম।