বেড়েছে সূচক, বেড়েছে শেয়ারের দাম

Social Share

আস্তে আস্তে পুঁজিবাজারে বাড়ছে বিনিয়োগকারীর সক্রিয়তা। শেয়ার কেনার পরিমাণ বাড়ায় মূল্যসূচকে উন্নতির পাশাপাশি লেনদেনও বাড়ছে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বৃদ্ধির পাশাপাশি লেনদেন ছাড়িয়েছে ৫০০ কোটি টাকা। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন হ্রাস পেয়েছে। তবে দুই বাজারেই বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম বেড়েছে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৬ কোটি ৩৫ লাখ টাকা আর সূচক বেড়েছে ২৫ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৬৪ কোটি ৬৭ লাখ টাকা আর সূচক বেড়েছিল ১১ পয়েন্ট। দিন শেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৫০৬ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১১ পয়েন্ট বেড়ে এক হাজার ৫৩৬ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৬টির, কমেছে ১১৭টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টি কম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৪১ লাখ টাকা আর সূচক বেড়েছে ৩৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৭ কোটি ১৮ লাখ টাকা। গতকাল লেনদেন হওয়া ২৪৭টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৮টির, কমেছে ৭৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কম্পানির শেয়ারের।