বিহার ভোটের সঙ্গেই উপনির্বাচন, ৬৫ কেন্দ্রের মধ্যে এ রাজ্যের ফালাকাটা-হেমতাবাদ

বিহার ভোটের সময়েই সারা দেশের ৬৫ কেন্দ্রে উপনির্বাচন হবে, জানাল কমিশন। —ফাইল চিত্র
Social Share

বিহার নির্বাচনের সঙ্গেই সারা দেশে মোট ৬৫টি কেন্দ্রে উপনির্বাচন হবে। আজ শুক্রবার এ নিয়ে বৈঠকের পর এ কথা জানিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। বিহার বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে ২৯ নভেম্বর। তার আগেই নির্বাচন প্রক্রিয়া শেষ করতে হবে। ফলে উপনির্বাচনও এই সময়ের মধ্যেই হয়ে যাবে। নির্দিষ্ট সময়েই উপনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করা হবে বলে জানিয়েছে কমিশন। এই ঘোষণার ফলে এ রাজ্যেও উপনির্বাচনের দামামা বেজে গেল। উপনির্বাচন হতে পারে ফালাকাটা ও হেমতাবাদ বিধানসভা কেন্দ্রে।

সারা দেশে এই মুহূর্তে মোট ৬৪টি বিধানসভা কেন্দ্র এবং একটি লোকসভা কেন্দ্র উপনির্বাচনের মুখে রয়েছে। কোনও কেন্দ্রে উপনির্বাচন আসন্ন হলে তার ছ’মাসের মধ্যে ভোট করাতে হয়। কিন্তু এ বছর করোনাভাইরাসের সংক্রমণের জেরে অনেক কেন্দ্রে ভোট করানো সম্ভব হয়নি। এ বার বিহার বিধানসভার ভোটের সঙ্গেই সেই সব কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। শুক্রবার এই উপনির্বাচন সংক্রান্ত বৈঠকের পর কমিশনের তরফে প্রেস বিবৃতি দিয়ে জানানো হয়েছে, বিহারের বিধানসভা নির্বাচন এ বছরের ২৯ নভেম্বরের মধ্যে শেষ করতে হবে। প্রায় একই সময়ে ৬৫টি কেন্দ্রের উপনির্বাচনও করা হবে।

তবে বেশ কয়েকটি রাজ্য থেকে এখন উপনির্বাচন না করানোর আর্জি জমা পড়েছিল কমিশনে। সেগুলি খতিয়ে দেখছে কমিশন। বিবৃতিতে জানানো হয়েছে, ‘‘কয়েকটি রাজ্য বন্যা, করোনাভাইরাসের কারণে উপনির্বাচন পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছিল। তবে ওই সব রাজ্যের মুখ্যসচিব ও মুখ্য নির্বাচনী আধিকারিকদের থেকে রিপোর্ট নেওয়া হয়েছে।’’ বিবৃতিতে এটাও জানানো হয়েছে, ‘‘বিহারের বিধানসভা নির্বাচন এবং উপনির্বাচনগুলি এক সঙ্গে করানোর ক্ষেত্রে বড় চ্যালেঞ্জ হল কেন্দ্রীয় বাহিনী মোতায়েন এবং ভোটগ্রহণের পরিকাঠামো তৈরি করা।’’