বিহারে হাড্ডাহাড্ডি লড়াই বুথ ফেরত সমীক্ষায়, সামান্য এগিয়ে তেজস্বী

তেজস্বী যাদব এবং নীতীশ কুমার— ফাইল চিত্র।
Social Share

হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা। তবে এনডিএ জোটের তুলনায় সামান্য এগিয়ে আরজেডি-কংগ্রেস-বামেদের ‘মহাগঠবন্ধন’। শনিবার তৃতীয় তথা শেষ দফার ভোটগ্রহণের পরে অধিকাংশ বুথ ফেরত সমীক্ষাতেই এমনই পূর্বাভাস দেওয়া হয়েছে।

যদিও নির্বাচনী ইতিহাস বলছে অনেক ক্ষেত্রেই এ ধরনের বুথ ফেরত বা প্রাক নির্বাচনী জনমত সমীক্ষা মেলে না।

২৪৩ আসনের বিহার বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ১২২টি আসন। এবিপি-নিউজ সি ভোটার বুথ ফেরত সমীক্ষা জানাচ্ছে, ‘মহাগঠবন্ধন’ ১০৮ থেকে ১৩১টি কেন্দ্রে জিততে পারে। বিজেপি-জেডি (ইউ)-সহ ৪ দলের এনডিএ জোটের ঝুলিতে যেতে পারে ১০৪ থেকে ১২৮টি আসন। চিরাগ পাসোয়ানের এলজেপি ১ থেকে ৩টি এবং নির্দল ও অন্যেরা ৪ থেকে ৮টি আসন পেতে পারে।

ওই সমীক্ষার পূর্বাভাস, এনডিএ জোটের শরিকদের মধ্যে বিজেপি ৬৬-৭৪, জেডি (ইউ) ৩৮-৪৬, বিকাশশীল ইনসান পার্টি (ভিআইপি) ০-৪ এবং হিন্দুস্থান আওয়াম মোর্চা ০-৪টি কেন্দ্রে জিততে পারে। ‘মহাগঠবন্ধন’-এর শরিকদের মধ্যে আরজেডি ৮১-৮৯, কংগ্রেস ২১-২৯ এবং বামেদের ৬-১৩ আসনে জেতার সম্ভাবনা।

টাইমস নাও-সি ভোটারের হিসেবে ‘মহাগঠবন্ধন’ ১২০, ১১৬, এলজেপি ১ এবং অন্যেরা ৬টি কেন্দ্রে জিততে পারে। রিপাবলিক-জন কি বাত বুথ ফেরত সমীক্ষার পূর্বাভাস, ‘মহাগঠবন্ধন’ ১১৮-১৩৮, এনডিএ ৯১-১১৭, এলজেপি ৫-৮ এবং অন্যেরা ৩-৬টি কেন্দ্রে জিততে পারে। অর্থাৎ জেডি (ইউ) নেতা নীতীশ কুমারকে সরিয়ে ১৫ বছর পরে মুখ্যমন্ত্রীর আসন দখল করতে পারেন আরজেডি-র তেজস্বী যাদব।

দৈনিক ভাস্করের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী অবশ্য ১২০ থেকে ১২৭টি বিধানসভা আসনে জিতে সংখ্যাগরিষ্ঠতা ছুঁয়ে ফেলতে পারে এনডিএ। ‘মহাগঠবন্ধন’ ৭১ থেকে ৮১, এলজেপি ১২-২৩ এবং অন্যেরা ১৯ থেকে ২৭টি আসনে জিততে পারে।