বিহারের ক্ষমতায় বিজেপি, মুখ্যমন্ত্রী হচ্ছেন জেডিইউয়ের নীতীশ কুমার

Social Share

ভারতের বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন ভারতের বর্ষীয়ান রাজনীতিবিদ জনতা দল ইউনাইটেডের (এজডিইউ) প্রধান নীতীশ কুমার। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে জোট বেধে রাজ্যটিতে সপ্তমবারের মত মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন নীতীশ। আগামী সোমবার শপথ অনুষ্ঠিত হবে বলে ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে।

কিন্তু বিহারের সদ্য অনুষ্ঠিত এ বিধানসভা নির্বাচনে ৪৩ আসন পেয়ে তৃতীয় স্থানে ছিল নীতীশের দল।  বিহারের নির্বাচনে প্রথমবারের মত ৭৪টি আসন লাভ করে বিজেপি যা দলটির ইতিহাসে এ রাজ্যে সবচেয়ে বড় সাফল্য। নির্বাচনের আগে এমন ফলাফলের কথা কেউই ভাবতে পারেননি বলেই মনে করা হয়। অন্যদিকে, বিহারের ক্ষমতায় বসতে ১২২টি আসন প্রয়োজন ছিল। নীতীশদের জোট প্রয়োজনীয় আসন পেয়ে ক্ষমতায় বসার অপেক্ষায় রয়েছেন। বিজেপি-জেডিইউয়ের জোট নীতীশ কুমারের নেতৃত্বেই নির্বাচনে লড়াই করে। বিজেপি জোটে আসন পাওয়ার নিরিখে শীর্ষ দল হলেও প্রতিশ্রুতি অনুযায়ী নীতীশ কুমারই মুখ্যমন্ত্রী হচ্ছেন বলে আজ জোটের বৈঠক থেকে জানা গেছে।

অন্যদিকে, এ রাজ্যের আরেক আঞ্চলিক দল বর্ষীয়ান রাজনীতিক লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) কংগ্রেস ও বামপন্থীদের সঙ্গে জোট গড়েছিল। এ জোট ১১০ আসন পেয়ে প্রয়োজনীয় আসনের কাছাকাছি গেলেও কাঙ্ক্ষিত সংখ্যা অর্জন করতে পারেনি। তবে, এবার আরজেডির নেতৃত্ব দিয়েছিলেন লালুর পুত্র তেজস্বী যাদব এবং তার নেতৃত্বেই দলটি নির্বাচনে সর্বাধিক আসন পায়। উল্লেখ্য, বতর্মানে লালু প্রসাদ যাদব পশুখাদ্য কেলেঙ্কারির মামলায় সাজা পেয়ে জেলে রয়েছেন। সূত্র: আনন্দবাজার পত্রিকা।