বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ভারতের মধ্যে সেরা কলকাতা বিশ্ববিদ্যালয়

64
Social Share

আন্তর্জাতিক গবেষণা সংস্থা সাংহাই র‍্যাঙ্কিং ২০২০ (Shanghai Ranking 2020) অনুযায়ী ভারতের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University) প্রথম স্থান অধিকার করেছে। মেধা এবং কৃতিত্বের মাপকাঠিতে প্রথম স্থান অধিকার করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লি বিশ্ববিদ্য়ালয়। তৃতীয় স্থানে রয়েছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (JNU)। তবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নাম এই তালিকায় প্রথম পাঁচের মধ্যে নেই।

সাংহাই র‍্যাঙ্কিং ২০২০

অন্যদিকে, ভারতীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে প্রথমে রয়েছে IISc ব্যাঙ্গালোর। দ্বিতীয় স্থানে আছে IIT মাদ্রাজ। তৃতীয় স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের দখলে (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৬০১-৭০০)। চতুর্থ স্থানে আছে যথাক্রমে দিল্লি বিশ্ববিদ্যালয় এবং পঞ্চম স্থানে আছে IIT দিল্লি। ষষ্ঠ স্থানে রয়েছে IIT খড়্গপুর। র‌্যাঙ্কিংয়ে সপ্তম নম্বরে আছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই সাফল্যে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গর্বিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। টুইটে তিনি লিখেছেন, এটা গোটা রাজ্যের কাছে গর্বের মুহূর্ত। আমি সকল শিক্ষক, গবেষক, পড়ুয়াকে আন্তরিক শুভেচ্ছা জানাই যারা এই অসামান্য কৃতিত্বে নিজেদের অবদান রেখেছেন।