বিশ্বের ৬০ শতাংশ ভ্যাকসিন ভারতে উৎপাদন হয়, আমরাও ভারতের সাহায্য নেব: রাশিয়া

Social Share

মস্কো: বিশ্বব্যাপী যেসব ভ্যাকসিন তৈরি হয়, তার একটি বড় অংশই উৎপাদন করে ভারতীয় কোম্পানিগুলো। বিশেষ করে, নিম্ন আয়ের দেশগুলোর জন্য অধিকাংশ উৎপাদন করা হয়। ভারত উন্নয়নশীল বিশ্বের ৬০ শতাংশ ভ্যাকসিন সরবরাহের উৎস। তাই বলা চলে, গোটা বিশ্বে ভারতই হল বৃহত্তম ওষুধ প্রস্তুতকারক দেশ। এবার রাশিয়াও ভ্যাকসিন বণ্টনের জন্য ভারতের ভূয়সী প্রশংসা করল।

রাশিয়ার সরকারের পক্ষ থেকে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF)-এর সিইও কিরিল দিমিত্রিভ (Kirill Dmitriev) বলেছেন, গোটা বিশ্বের ভ্যাকসিনের ৬০ শতাংশ ভারতে উৎপাদন হতে থাকে। আমরা আমাদের ভ্যাকসিন স্পুটনিক ভি ভ্যাকসিনের (Sputnik V vaccine) জন্য ভারতের সাথে যোগাযোগ রাখছি।

কিরিল দিমিত্রি বলেন, আমরা ভ্যাকসিন উৎপাদনের ক্ষেত্রে ভারতের দক্ষতা আরও ক্ষমতার প্রশংসা করছি। ভারত শুধুমাত্র তার নিজের দেশের জন্য নয়, গোটা বিশ্বের জন্য ভ্যাকসিন তৈরি করতে পারে। আমরা ভারতের কয়েকটি ভ্যাকসিন প্রস্তুতকারক কোম্পানির সাথে চুক্তির বিষয়ে কথা বলছি।

শুক্রবার বিজ্ঞান পত্রিকা ‘দ্য ল্যানসেট’-এ বলা হয়েছে, রুশ ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’র ট্রায়ালে যাঁরা অংশ নিয়েছিলেন তাঁদের শরীরে করোনার অ্যান্টিবডি তৈরি হয়েছে। ভ্যাকসিনটির কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

প্রসঙ্গত, পৃথিবীর সবচেয়ে বেশি ভ্যাকসিন উৎপাদন করে ভারতের পুণের সেরাম ইনস্টিটিউড অব ইন্ডিয়া। ইতিমধ্যেই প্রতিষ্ঠানটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ব্রিটিশ-সুইস মালিকানার ফার্মা অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে কয়েকশো কোটি ডোজ করোনার টিকা উৎপাদনের চুক্তি করেছে।