বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম এখন ‘নরেন্দ্র মোদি স্টেডিয়াম’

27
Social Share

ভারতের গুজরাট রাজ্যের আহমেদাবাদের মতেরায় অবস্থিত স্টেডিয়ামের নাম বদলে নরেন্দ্র মোদি স্টেডিয়াম করা হয়েছে। আগে ওই স্টেডিয়াম মতেরা স্টেডিয়াম নামেই পরিচিত ছিল।

সম্প্রতি স্টেডিয়ামটি ব্যাপক সংস্কারের পর পুনরায় খোলা হয়েছে এবং এর আসন ক্ষমতা বৃদ্ধি করে রেকর্ড এক লাখ ১০ হাজার করা হয়েছে।

খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, মতেরার ওই স্টেডিয়াম এখন থেকে পরিচিত হবে নরেন্দ্র মোদি স্টেডিয়াম নামে। ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ উদ্বোধন করেছেন স্টেডিয়ামটি। যদিও ক্রিকেট স্টেডিয়ামসহ পুরো স্পোর্টস এনক্লেভের নামকরণ করা হয় সরদার বল্লভভাই প্যাটেলের নামে।

গত বুধবার সেখানে আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়। ওই স্টেডিয়ামে ইংল্যান্ডের সঙ্গে দিবারাত্রি টেস্ট ম্যাচ খেলেছে ভারত।

স্পোর্টস এনক্লেভের ভূমি পূজার সময় উপস্থিত ছিলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় ক্রীড়া বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু, বিসিসিআই’র সচিব জয় শাহ প্রমুখ।

বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় সেখানে হাজির থাকতে না পারলেও সামাজিক যোগাযোগের মাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামের অনুষ্ঠানিক যাত্রা শুরুর ব্যাপারে।

নরেন্দ্র মোদি স্টেডিয়ামের উদ্বোধন করে প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ বলেন, গুজরাটের মুখ্যমন্ত্রী থাকার সময় ওই স্টেডিয়াম তৈরির পরিকল্পনা করেন নরেন্দ্র মোদি। সেই সময় তিনি গুজরাট ক্রিকেট সংস্থার সভাপতি ছিলেন।

অমিত শাহ বলেন, নরেন্দ্র মোদি স্টেডিয়ামসহ সরদার বল্লভভাই প্যাটেল স্পোর্টস এনক্লেভের পাশাপাশি নারানপুরেও একটি স্পোর্টস কমপ্লেক্স গড়ে তোলা হবে।

তিনি আরো বলেন, তিনটি জায়গা আন্তর্জাতিক পর্যায়ের খেলাধূল আয়োজন করতে পারবে। আহমেদাবাদ পরিচিত হয়ে উঠবে খেলাধূলার শহর হিসেবে।

ক্রিকেট স্টেডিয়ামের পাশাপাশি সরদার বল্লভভাই প্যাটেল স্পোর্টস এনক্লেভে রয়েছে ফুটবল স্টেডিয়াম, হকি স্টেডিয়াম এবং আউটডোর অনুশীলনের জায়গা।

এমনকি ভলিবল খেলার জায়গা ও সুইমিংপুল রয়েছে। সেখানে নৌকা চালানোরসুযোগও রাখা হয়েছে। সবমিলিয়ে নরেন্দ্র মোদি স্টেডিয়ামটি বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম হিসেবে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডকে (এমসিজি) ছাড়িয়ে গেছে।

সূত্র: খালিজ টাইমস