বিশ্বজুড়ে করোনার বলি অর্ধশতাধিক সাংবাদিক

Social Share

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে কাঁপছে গোটা বিশ্ব।   বিশ্বব্যাপী ইতোমধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৩৪ লাখ ২ সহস্রাধিক মানুষ।   মৃত্যু হয়েছে ২ লাখ ৩৯ হাজার ৬ শতাধিক মানুষের।   এই ভাইরাসের ধ্বংসযজ্ঞে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ইউরোপের দেশ ইতালি, স্পেন, ফ্রান্স ও ব্রিটেন ছাড়াও বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকাও।

  এই ভাইরাসের তাণ্ডবে অসহায় হয়ে পড়েছে এসব দেশ।   এর মধ্যে সবচেয়ে শোচনীয় অবস্থা আমেরিকার।

করোনার এই তাণ্ডবে যখন গোটা বিশ্ব ভীত-সন্ত্রস্ত, তখন জীবন-মৃত্যুর মাঝখানে দাঁড়িয়ে পেশাগত দায়িত্ব পালন করছেন সংবাদমাধ্যমের কর্মীরা।

ঘরবন্দি মানুষের কাছে পৃথিবীর প্রতিটি কোণের ঘটনা তুলে ধরতে ছুটে বেড়ানো সংবাদমাধ্যমের কর্মীদেরও ‘ছাড়’ দেয়নি প্রাণঘাতী এই ভাইরাস। গত ১ মার্চ থেকে ১ মে পর্যন্ত বিশ্বের ২৩টি দেশে ৫৫ জন সাংবাদিক করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

দ্য প্রেস এমব্লেম ক্যাম্পেইন (পিইসি) নামে এক আন্তর্জাতিক সংগঠন এ কথা জানিয়েছে।

করোনার বলি বিশ্বের ২৩টি দেশের ৫৫ জন সাংবাদিকের তালিকা প্রকাশ করে সংগঠনের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, করোনার মতো অত্যন্ত ছোঁয়াচে রোগের সংবাদ সংগ্রহ করতে যাওয়া সাংবাদিকদের অধিকাংশেরই কোনও সুরক্ষা সরঞ্জাম ছিল না।

একাধিকবার সংবাদমাধ্যমের কর্মীদের ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম সরবরাহের দাবি জানানো সত্বেও কোনও দেশের সরকার কিংবা প্রশাসন এ বিষয়ে কর্ণপাত করেনি।

ফলে ঝুঁকির মধ্যেই পেশাগত দায়িত্ব পালন করতে হচ্ছে।

শুধুমাত্র ৫৫ জন সাংবাদিক যে প্রাণ বিসর্জন দিয়েছেন, তাই নয়। আরও কয়েকশ’ সংবাদমাধ্যম কর্মী মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

তালিকায় বাংলাদেশি সাংবাদিক হুমায়ুন কবির খোকন, পাকিস্তানি সাংবাদিক জাফর ভাট্টির নামও রয়েছে।

গত ২৮ এপ্রিল মারা যান জাফর ভাট্টি আর পরের দিন ২৯ এপ্রিল মৃত্যুর কোলে ঢলে পড়েন বাংলাদেশের সাংবাদিক হুমায়ুন কবির খোকন।