বিশ্বকাপের ইতিহাসে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের প্রথম জয়

64
Social Share

বিশ্বকাপের সব ফরম্যাটেই- হোক সে ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি, ভারতের বিরুদ্ধে এবারই প্রথম জয় পেল চিরপ্রতিদ্বন্দ্বী দল পাকিস্তান। আজ রবিবার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে সুপার টুয়েলভের ম্যাচে ক্রিকেটবিশ্বের সবচেয়ে আকর্ষণীয় এই মহারণে ভারতকে ১০ উইকেটে হারালো বাবর আজমের দল।

ভারতের দেওয়া ১৫২ রানের লক্ষ্যে কোনো উইকেট না হারিয়েই রেকর্ড জয়ের পথে পৌঁছে যায় পাকিস্তান। মোহাম্মদ রিজওয়ান ৫৫ বলে ৭৯ ও অধিনায়ক বাবর আজম ৫২ বলে ৬৮ রানে অপরাজিত থাকেন। ১৭ দশমিক ৫ ওভার বোলিং করে কোনো উইকেট ফেলতে পারেনি ভারতীয় বোলাররা।

এর আগে, টসে হেরে আগে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৫১ রান সংগ্রহ করে টিম ইন্ডিয়া। ভারতের এই সংগ্রহে বড় অবদান অধিনায়ক বিরাট কোহলির। তিনে নেমে ৪৯ বলে ৫৭ রানের ইনিংস খেলেন তিনি। ঋষভ পন্থের ব্যাট থেকে আসে ৩০ বলে ৩৭ রান।

ব্যাট হাতে ভারতের শুরুটা মোটেও ভালো ছিল না। পেসার শাহীন আফ্রিদির তোপে মাত্র ৬ রানেই রোহিত শর্মা (০) ও লুকেশ রাহুলকে (৩) হারায় ভারত। দলীয় ৩১ রানে ফিরে যান ১১ রান করা সূর্যকুমার যাদবও। সেখান থেকে ৫৩ রানের জুটি গড়ে ভারতকে টেনে তুলেন কোহলি ও পন্থ।

পন্থের বিদায়ের পর রবিন্দ্র জাদেজাকে নিয়ে ৪১ রানের জুটি গড়েন কোহলি। জাদেজা ১৩ রানে সাজঘরে ফিরেন। বিরাট কোহলির উইকেটটিও নেন শাহীন আফ্রিদি। ৩১ রানে ৩ উইকেট নিয়েছেন শাহীন। ৪৪ রান দিয়ে দুই উইকেট নিয়েছেন হাসান আলী। ম্যাচসেরা হয়েছে শাহীন আফ্রিদি।

উল্লেখ্য, বিশ্বকাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে এর আগে কখনোই জিততে পারেনি পাকিস্তান। চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান মহারণের ইতিহাসের চাকা অবশেষে মরুর শহরে এসে ঘুরল।