বিপদমুক্ত পুতিন বিরোধী নেতা নাভালনি, নিরপেক্ষ তদন্ত চায় জাতিসংঘ

ফাইল ছবি
Social Share

অবশেষে ফল মিলেছে চিকিৎসকদের অক্লান্ত পরিশ্রমের। ধীরে ধীরে জ্ঞান ফিরছে রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির। এমনটাই জানিয়েছে বার্লিনের চ্যারিটি হাসপাতাল। এই পরিস্থিতিতে রাশিয়ার কাছে ‘স্বাধীন ও নিরপেক্ষ’ তদন্তের দাবি জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান মিশেল ব্যাকলেট মস্কোর কাছে নাভালনির উপর হামলার তদন্তের আবেদন জানিয়ে বলেন, এই ঘটনায় সবদিক খুঁটিয়ে স্বাধীন ও নিরপেক্ষভাবে তদন্ত করুক রাশিয়া। এই ঘটনার নেপথ্যে কে বা কারা জড়িত, তা খুঁজে বের করুক মস্কো। রাশিয়ার জমিতে এই জঘন্য ঘটনার পিছনে কার হাত রয়েছে, তা খুঁজে বের করা হোক।

রাশিয়ার রাজনৈতিক বিরোধীদের উপর হামলায় ঘটনায় পরোক্ষে ষড়যন্ত্রের ইঙ্গিত দিয়ে ব্যাকলেট জানান,‌বিগত এক দশকে রাশিয়ার বিরোধী নেতাদের উপর বিষপ্রয়োগসহ হামলার ঘটনা বাড়ছে। রাশিয়ার জমিতেই হোক বা বিদেশের মাটিতে, এরকম হামলার ঘটনা খুবই উদ্বেগজনক। আর অধিকাংশ মামলায় দোষীদের নাগাল না পাওয়া আরও চিন্তার বিষয়।

এদিকে, নাভালনির উপর হামলার ঘটনায় রীতিমতো তোলপাড় শুরু হয়েছে আন্তর্জাতিক মঞ্চে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দিকেই উঠছে সন্দেহের আঙুল। যদিও সকল অভিযোগ খারিজ করেছে মস্কো।

কিন্তু সেই দাবি নস্যাৎ করে রাশিয়াকে অর্থনীতির ময়দানে ‘শিক্ষা দেওয়ার’ হুঁশিয়ারি দিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। সব মিলিয়ে নাভালনির সুস্থ হয়ে ওঠার পর গোটা ঘটনায় অনেকটাই আলোকপাত হবে বলে মনে করছেন তদন্তকারীরা।