বিধানসভা ভোটের প্রস্তুতি শুরু, কমিশনে সর্বদল বৈঠক ৯ নভেম্বর

Social Share

রাজ্যে নতুন সরকার গড়তে হবে আগামী বছরের ২১ মে-র মধ্যে। হাতে  বেশি সময় নেই। সে কথা মাথায় রেখেই প্রস্তুতি শুরু করল নির্বাচন কমিশন। আগামী ৯ নভেম্বর, দুপুর দুটোয় সর্বদল বৈঠক ডেকেছেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব।

কমিশন সূত্রে জানা গিয়েছে, নভেম্বরের শেষে ভোটার তালিকায় নাম তোলার কাজ শুরু হতে পারে। বিশেষ সংশোধনীর কাজ চলবে ডিসেম্বর পর্যন্ত। তার আগেই অবশ্য প্রকাশিত হয় যাবে খসড়া ভোটার তালিকা। নাম তোলা থেকে শুরু করে বাদ দেওয়া, আবেদন গ্রহণ এবং শুনানি পক্রিয়া চলবে জানুয়ারি পর্যন্ত। সব ঠিকঠাক থাকলে, ফেব্রুয়ারির মধ্যে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে। তার পরেই ভোটের নির্ঘণ্ট প্রকাশিত হওয়ার সম্ভাবনা।

তার আগে সর্বদল বৈঠকে রাজনৈতিক দলগুলির মতামত শুনতে চাইছে কমিশন। কোভিড পরিস্থিতিতে কী ভাবে ভোট করা সম্ভব তা জানতে চাওয়া হতে পারে। বিশেষ সংশোধনীর আগে রাজনৈতিক দলগুলির মত নিয়ে থাকে কমিশন। এ বার বুথপিছু ভোটার কমাতে চাইছে কমিশন। মানতে হবে স্বাস্থ্যবিধিও। আগামী বছর পশ্চিমবঙ্গ-সহ অসম, কেরল, তামিলনাড়ু এবং পুদুচেরিতে বিধানসভা নির্বাচন হতে চলেছে। বিহার ভোটের দিকে নজর রয়েছে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরের। কী ভাবে, সেখানে ভোটপর্ব শেষ হয়, তার উপরে নির্ভর করছে অনেক কিছুই।