বিদায়ের আগেও করোনা নিয়ে সতর্ক করে দিলেন মার্কেল

49
Social Share

জার্মান চ্যান্সেলর হিসেবে বিদায়ের আগে সংসদে করোনাভাইরাস মহামারি সম্পর্কে আবারও সতর্ক করে দিলেন অ্যাঞ্জেলা মার্কেল। এদিকে, জার্মানিতে ডেল্টা সংস্করণের অনুপাত প্রতি সপ্তাহে প্রায় দ্বিগুণ হয়ে উঠছে।

জার্মানিতে করোনা সংকটের শুরু থেকেই চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সতর্কবাণী ও পূর্বাভাস যথেষ্ট গুরুত্ব পেয়ে এসেছে। তার বিজ্ঞান-ভিত্তিক মূল্যায়ন প্রায় প্রতিটি ধাপেই সত্য প্রমাণিত হয়েছে।

চ্যান্সেলর হিসেবে বিদায় নেবার আগে সংসদে সম্ভবত শেষ বারের মতো প্রশ্নোত্তর পর্বেও তিনি জার্মানির মানুষের উদ্দেশে সতর্ক থাকার পরামর্শ দিলেন। তার মতে, যথেষ্ট সাফল্যের সঙ্গে জার্মানিতে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ ভেঙে দেওয়া সম্ভব হলেও মহামারি মোটেই শেষ হয়ে যায়নি।

তার মতে, পরিস্থিতি এখনও অত্যন্ত নাজুক। তাই বিবেচনাবোধ কাজে লাগিয়ে কিছু অবস্থায় মাস্ক পরা, দূরত্ব বজায় রাখার মতো নিয়ম চালিয়ে যাওয়া জরুরি বলে মনে করেন তিনি।

এ প্রসঙ্গে আবার করোনার ডেল্টা সংস্করণ সম্পর্কে সতর্ক করে দেন মার্কেল। তিনি বলেন, যে সব দেশে ডেল্টা ভেরিয়েন্টের অনুপাত বেড়ে গেছে, সেখানে সংক্রমণের হারও বেড়েছে। সেই সাবধানবাণীর ভিত্তিতে জার্মানিকেও এমন অবস্থা এড়াতে যথেষ্ট উদ্যোগ নিতে হবে বলে মনে করেন তিনি।

চলতি বছরের গ্রীষ্মের মধ্যে জার্মানির সব মানুষ করোনা টিকার কমপক্ষে একটি ডোজ নেবার সুযোগ পাবেন বলে অঙ্গীকার করেন তিনি। তিনি অর্থনীতি ও কর্মসংস্থান সংক্রান্ত ইতিবাচক পূর্বাভাষ সম্পর্কেও স্বস্তি প্রকাশ করেন।

জার্মানিতে করোনায় আক্রান্তদের মধ্যে ডেল্টা সংস্করণের অনুপাত এরই মধ্যে প্রায় ১৫ শতাংশ ছুঁয়েছে। অর্থাৎ প্রতি সপ্তাহে সেই অনুপাত প্রায় দ্বিগুণ হয়ে উঠছে। এমন দ্রুত ছড়িয়ে পড়ার কারণে ব্রিটেনের মতো জার্মানিতেও এই ভেরিয়েন্ট কবে পুরোপুরি আধিপত্য বিস্তার করবে, সে বিষয়ে জল্পনাকল্পনা চলছে।

সূত্র: ডয়েচে ভেলে।