বিগত সাত মাসে ১১ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা

Social Share

তিমির চক্রবর্ত্তী: বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য থেকে জানা যায়, গত সাত মাসে (জুলাই-জানুয়ারি) ১ হাজার ১০৪ কোটি ১৯ লাখ (১১ দশমিক ০৪ বিলিয়ন) ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। যা গত বছরের একই সময়ের চেয়ে ২১ দশমিক ৪৩ শতাংশ বেশি।
২০১৮-১৯ অর্থবছরের জুলাই-জানুয়ারির চেয়ে ২০১৯-২০ অর্থবছরের জুলাই-জানুয়ারিতে প্রায় ২০০ কোটি (২ বিলিয়ন) ডলার রেমিট্যান্স বেশি এসেছে।
বাংলাদেশ ব্যাংকের তথ্য থেকে আরো জানা যায়, গত অর্থবছরের এই সাত মাসে ৯০৯ কোটি ২০ লাখ ডলার রেমিট্যান্স এসেছিল। চলতি অর্থবছরের সাত মাসে এসেছে ১ হাজার ১০৪ কোটি ১৯ লাখ ডলার। শতাংশ হিসাবে জুলাই-জানুয়ারি সময়ে রেমিট্যান্স বেড়েছে ২১ দশমিক ৪৩ শতাংশ।
বৈধপথে রেমিট্যান্স পাঠাতে উৎসাহ দিতে রেমিট্যান্সে ২ শতাংশ হারে প্রণোদনা দিচ্ছে সরকার। প্রবাসীরা এখন ১০০ টাকা দেশে পাঠালে যার নামে টাকা পাঠাচ্ছেন তিনি ঐ ১০০ টাকার সঙ্গে ২ টাকা যোগ করে ১০২ টাকা তুলতে পারছেন।
প্রসঙ্গত, বাংলাদেশের জিডিপিতে ১২ শতাংশ অবদান রাখে প্রবাসীদের পাঠানো এই বৈদেশিক মুদ্রা। এখনো বিশ্বের যেসব দেশে বাংলাদেশের শ্রমবাজার নেই, সেসব দেশে শ্রমবাজার খুলতে পারলে জিডিপি প্রবৃদ্ধিতে এশিয়ার সব দেশকে ছাড়িয়ে ইউরোপের উন্নত রাষ্ট্রের সাথে টেক্কা দিতে পারবে বাংলাদেশ।