বিএনপির ৫০০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে গতকাল মঙ্গলবার রাজধানীর হাইকোর্ট এলাকায় বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি চলাকালে গাড়ি ভাঙচুরের ঘটনায় বিএনপির ৫০০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে।

গতকাল মঙ্গলবার (২৬ নভেম্বর) দিবাগত রাতে শাহবাগ থানায় পুলিশ বাদী হয়ে মামলাটি দায়ের করে। শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মঙ্গলবার পুলিশের ওপর হামলা ও গাড়ি ভাঙচুরের ঘটনায় বিএনপির ৫০০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে গতকাল মঙ্গলবার রাজধানীর হাইকোর্ট এলাকায় বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করে বিএনপি। এ সময় বিএনপি কর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়াধাওয়ি হয়েছে। ভাঙচুরের শিকার হয়েছে বেশ কয়েকটি গাড়ি। দুপুর ১টার পর হাইকোর্টের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি করেন বিএনপির নেতাকর্মীরা। এর আগে জাতীয় প্রেস ক্লাবের সামনে ছোট ছোট দল এসে সম্মিলিতভাবে হাইকোর্টের দিকে এগোতে থাকে। তারা হাইকোর্টের প্রধান ফটক থেকে মাজার গেট পর্যন্ত অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকে। মিছিলে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমানসহ বিভিন্ন পর্যায়ের নেতা অংশ নেন।

আদালতের মূল ফটকের সামনের রাস্তায় প্রায় পৌনে এক ঘণ্টা অবস্থানের একপর্যায়ে পুলিশ বিএনপি নেতাকর্মীদের সরিয়ে দেয়। এ সময় সংশ্লিষ্ট এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। পুলিশের ওপর ইট- লাঠি ছোড়েন কিছু নেতাকর্মী। পুলিশ পাল্টা কাঁদানে গ্যাস ছোড়ার পাশাপাশি লাঠিচার্জ করলে নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে যান। ওদিকে হাইকোর্টের ভেতর বিএনপিপন্থী আইনজীবীরা মিছিল বের করেন। এ সময় সড়কের বেশ কিছু গাড়ি ভাঙচুরের শিকার হয়। দুপুর আড়াইটার দিকে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে।