‘বাবরের কাছ থেকে শিখতে পারে কোহলি’

42
Social Share

বর্তমান ক্রিকেটের অন্যতম দুই সেরা ব্যাটসম্যান হলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। আন্তর্জাতিক টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে দীর্ঘদিন শীর্ষস্থান দখলে রেখেছিলেন বাবর। অন্যদিকে দীর্ঘদিন ধরে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা কোহলির দখলে। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে কোহলির চেয়ে খুব একটা পিছিয়ে নেই বাবর। মাত্র ৫ রেটিং পয়েন্ট কম নিয়ে দুইয়ে রয়েছেন তিনি।

সাম্প্রতিক সময়ে দুজনই দুর্দান্ত খেললেও আন্তর্জাতিক ক্রিকেটে ইতোমধ্যে কিংবদন্তিদের তালিকায় নাম লিখিয়েছেন কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে হাঁকিয়ে ফেলেছেন ৭০টি সেঞ্চুরি। অন্যদিকে বাবর আজমের ক্যারিয়ারটা খুব বেশি দিনের নয়। আন্তর্জাতিক ক্রিকেটে তার শতকের সংখ্যা মাত্র ১৮টি। তবু বাবরের কাছ থেকে ব্যাটিংয়ের একটি বিষয় শিখতে কোহলিকে পরামর্শ দিয়েছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার আকিব জাভেদ । বিষয়টি বেশ আলোচনার জন্ম দিয়েছে।

সম্প্রতি এক সাক্ষাতকারে আকিব জাবেদন বলেছেন, “বাবরের চেয়ে কোহলি বেশি ভালো শট খেলতে পারে। তবে একইসাথে কোহলির এমন কিছু এলাকা আছে যেদিকে শট খেলার ক্ষেত্রে দুর্বলতা রয়েছে। অফ স্ট্যাম্পের চারপাশে বল সুইং করলে সে পরাস্ত হয়ে যায়। ইংল্যান্ডের বিপক্ষে জেমস অ্যান্ডারসনের বোলিংয়ের কথাই ধরুন।”

kalerkantho

আকিব জাবেদ। ফাইল ছবি

জাভেদ মতে, এই দুর্বলতা বাবর আজমের নেই। এজন্য তাকে তুলনা করেছেন কিংবদন্তি শচীন টেন্ডুলকারের সাথেও। তিনি বলেন, “বাবরকে দেখুন, কোনো দুর্বলতা নেই, শচিনের মত। শচিনেরও কোনো দুর্বলতা ছিল না।

তবে বাবরকে কোহলির ফিটনেস অনুসরণের পরামর্শও দিয়েছেন আকিব। তিনি বলেন, “বাবর কোহলির ফিটনেস রুটিন অনুসরণ করলে আরও উন্নত খেলোয়াড় হিসেবে নিজেকে গড়ে তুলতে পারবে। আর কোহলি যাতে ফাঁদে না পড়ে এজন্য বাবরের টেকনিক দেখে শিখতে পারে।”