বাবরি মসজিদের জায়গায় চার মাসের মধ্যে গগনচুম্বী রামমন্দির

Social Share

বাবরি মসজিদ মামলার রায় নিয়ে ব্যাপক বিতর্ক রয়েছে। বাবরি মসজিদের ২.৭৭ একর জমিতে রামমন্দির নির্মাণের পক্ষেই রায় দিয়েছে ভারতের শীর্ষ আদালত। অন্য জায়গায় মসজিদ তৈরির জন্য পাঁচ একর জমি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের তৎকালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ ওই রায় দেয়। সম্প্রতি এই রায়কে চ্যালেঞ্জ করা সব রিভিউ পিটিশনই খারিজ করে দিয়েছে দেশটির শীর্ষ আদালত। এরপর থেকেই জোর জল্পনা, কবে শুরু হবে রামমন্দিরের নির্মাণকাজ। বহু চর্চিত এই প্রশ্নের এবার উত্তর দিলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

চার মাসের মধ্যেই রামের জন্য গগনচুম্বী মন্দির নির্মাণ করা হবে অযোধ্যায়। ঝাড়খণ্ডে নির্বাচনী প্রচারণা চালাতে গিয়ে সোমবার এ কথা বলেন বিজেপি সভাপতি তথা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

গত ৯ নভেম্বর বাবরি মসজিদ মামলার বিতর্কে ঐতিহাসিক রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। বাবরি মসজিদের মূল বিতর্কিত জমিতে রামমন্দির তৈরিতে কোনো বাধা নেই বলে জানিয়েছিল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে প্রথম রিভিউ পিটিশন দাখিল হয়েছিল ২ ডিসেম্বর। জমিয়েত উলেমা হিন্দ -এর পক্ষ থেকে পিটিশন দাখিল করা হয়।

আরো ছয়টি পিটিশন দাখিল করা হয় ৬ ডিসেম্বর। ৯ ডিসেম্বর রিভিউ পিটিশন দাখিল করেছিল অখিল ভারত হিন্দু মহাসভা। তবে রিভিউ পিটিশনের কোনো ‘যথার্থতা’ নেই বলেই সম্প্রতি জানিয়ে দেন শীর্ষ আদালতের পাঁচ বিচারপতি।