বাজারে আসছে ফেসবুকের ‘রে-ব্যান স্মার্ট চশমা’

52
Social Share

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক বাজারে আনছে ‘রে-ব্যান স্মার্ট চশমা।’ এর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ চশমাটিকে ফেসবুকের ‘ভবিষ্যতের চাবি’ বলে আখ্যা দিয়েছেন।

সম্প্রতি এক আয় হিসাব বৈঠকে তিনি বলেন, ‘চশমাটি ব্যবহারকারীকে ভিআর ও এআর ব্যবহার করে বিভিন্ন সামাজিক অভিজ্ঞতার মধ্যে নিজেকে ‘টেলিপোর্ট’ করতে দেবে। চশমাটির আইকনিক গঠন কাঠামো রয়েছে এবং এগুলো কিছু পরিচ্ছন্ন কাজ করতে দেবে। তাই আমি মানুষের হাতে সেগুলো পৌঁছানোর বিষয়টি নিয়ে এবং ভবিষ্যতে পুরোপুরি অগমেন্টেড রিয়ালিটি চশমা আনার সফরে অগ্রগতি অব্যাহত রাখার ব্যাপারে খুবই আগ্রহী।’

এই স্মার্ট চশমা তৈরিতে ২০১৯ সাল থেকেই কাজ শুরু করেন জাকারবার্গ। সানগ্লাস নির্মাতা রে-ব্যান মালিক লাক্সোটিকার সঙ্গে ‘অরিয়ন’ নামের এআই চশমা নিয়ে কাজ শুরু করেন তিনি।

উল্লেখ্য, স্ন্যাপচ্যাট মালিক স্ন্যাপের-ও স্পেকটাকল নামে স্মার্ট চশমা রয়েছে। তবে ওই চশমাটি ফোনের ওপর নির্ভর করে। গত বছর ফেসবুক রিয়ালিটি ল্যাবসের ভিআর ভাইস প্রেসিডেন্ট হিউগো বারা নিশ্চিত করেন, ২০২১ সালেই আসছে তাদের স্মার্ট চশমা। শুধু সানগ্লাসই নয়, বিল্ট-ইন সেলুলার সংযোগ ও ডিসপ্লে খুলে নেওয়া যাবে এমন স্মার্ট ওয়াচও তৈরি করছে প্রতিষ্ঠানটি।