বাইডেন প্রশাসনে স্থান পেলেন আরও এক কাশ্মীরি বংশোদ্ভূত নারী

23
Social Share

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পরামর্শ দলের মধ্যে অন্তর্ভুক্ত হলেন আরও এক কাশ্মীরি বংশোদ্ভূত নারী। সামিরা ফাজিলি নামের ওই নারী কাশ্মীরি বংশোদ্ভূত হলেও এখন মার্কিন নাগরিক। গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যে ন্যাশনাল ইকোনমিক কাউন্সিল (এনইসি) বা আর্থিক উপদেষ্টা টিম গড়েছেন তার মধ্যে স্থান পেয়েছেন সামিরা। খবর দ্য ইকোনমিক টাইমস এর।

জানা গেছে, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের জন্য বেঙে পড়া মার্কিন অর্থনীতির পুনরুজ্জীবনের দিক নির্দেশ করতে গঠিত হওয়া এই কাউন্সিলের ডেপুটি ডিরেক্টরের গুরুদায়িত্ব থাকবেন এই কাশ্মীরি কন্যা। সামিরা কাশ্মীরি বংশোদ্ভূত হলেও তার জন্ম নিউইয়র্কের উইলিয়ামসভিলে। হার্ভার্ড কলেজ এবং ইয়েল ল’স্কুলের সাবেক এ শিক্ষার্থী কর্মজীবন শুরু করেছিলেন শিক্ষক হিসেবে। ক্ষুদ্র ঋণ, আবাসন ঋণ এবং গ্রাহক সম্পর্কিত বিষয়ের বিশেষজ্ঞ কাশ্মীরি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক বিষয়ক আন্ডার সেক্রেটারির দফতরের নীতিনির্ধারক দলে দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, এর আগে আর এক কাশ্মীর বংশোদ্ভূত নারী আয়েশা শাহকে বাইডেন হোয়াইট হাউসের ডিজিট্যাল স্ট্র্যাটেজি টিমের সদস্য হিসেবে মনোনীত করেছিলেন। সামিরা এই গুরুত্বপূর্ণ পদে আসার আগে ফেডেরাল রিজার্ভ ব্যাংক অব আটলান্টার সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন বিভাগের ডিরেক্টর পদে ছিলেন। বারাক ওবামা প্রেসিডেন্ট থাকাকালে হোয়াইট হাউসে আর্থিক নীতিনির্ধারক পরিষদের পরামর্শদাতা হিসেবে তিনি কাজ করেছেন। সে সময় এনইসি এবং ট্রেজারি বিভাগের সিনিয়র অ্যাডভাইজর পদেও কাজ করেছেন তিন সন্তানের জননী ফাজিলি।