বাংলাদেশে যাত্রা শুরু করল স্পটিফাই

33
Social Share

বাংলাদেশে প্রথমবারের মতো নিজেদের যাত্রা শুরু করতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অডিও স্ট্রিমিং সাবস্ক্রিপশন সার্ভিস স্পটিফাই। ব্যক্তিগত পছন্দ ও জগৎবিখ্যাত সব গানের সমারোহ নিয়ে বাংলাদেশ ছাড়াও পাকিস্তান ও শ্রীলঙ্কা-তে আজকের দিনেই অফিশিয়ালি নিজেদের যাত্রা শুরু করছে প্রতিষ্ঠানটি। বিশ্বজুড়ে ১৫৫ মিলিয়ন প্রিমিয়াম সাবস্ক্রাইবার সহ ৩৪৫ মিলিয়নেরও বেশি ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় এই প্ল্যাটফর্মটি দেশিয় ও আন্তর্জাতিক প্রায় ৭০ মিলিয়নেরও বেশি গানের সমারোহের মধ্য থেকে, শ্রোতাদের তাদের নিজ নিজ পছন্দের গানগুলোকে পার্সোনালাইজড করার সুযোগ দিয়ে থাকে। বিনামূল্যে পাওয়া যাচ্ছে স্পটিফাই-এর সার্ভিস এবং সাথে রয়েছে প্রিমিয়াম সার্ভিসের সুবিধাও যা শ্রোতাকে দিবে বিজ্ঞাপনের বাধা ছাড়াই পছন্দের গান উপভোগের সুযোগ।

বাংলাদেশি ব্যবহারকারীরা প্রতি মাসে মাত্র ১৯৯ টাকা খরচ করেই উপভোগ করতে পারবেন স্পটিফাই প্রিমিয়াম। পারিবারিক (সর্বোচ্চ ৬ জন) ব্যবহারের জন্য মাত্র ৩১৯ টাকায় থাকছে প্রিমিয়াম ফ্যামিলি সাবস্ক্রিপশন প্ল্যান। একই গৃহে বসবাসরত দুই জনের জন্য স্পটিফাই-এর নতুন আকর্ষণ স্পটিফাই প্রিমিয়াম ডুয়ো পাবেন ২৬০ টাকায়। এই সাবস্ক্রিপশন প্ল্যানের মধ্যে পাবেন ডুয়ো মিক্স সার্ভিস। নিয়মিত আপডেটেড প্লে-লিস্ট সুবিধার মাধ্যমে পছন্দের গান উপভোগ করতে পারবেন ব্যবহারকারীরা। এছাড়াও শিক্ষার্থীদের জন্য স্পটিফাই প্রিমিয়াম প্ল্যান থাকছে মাত্র ৯৯ টাকায়।

ফিচারের অতুলনীয় মিশ্রণ এবং বিভিন্ন ডিভাইজ ও অ্যাপের মাধ্যমে বৃহৎ পরিসরে ব্যবহারের সুবিধা নিয়ে বাংলাদেশে পা রেখেছে স্পটিফাই। সংগীতপ্রেমীদের অন্যতম উপভোগ্য বিষয় হয়ে উঠবে স্পটিফাই-এর পার্সোনালাইজড মিউজিক রেকমেন্ডেশন, যার মাধ্যমে দেশি বিদেশি শিল্পীদের গানগুলো ডিসকভার, শেয়ারের ও উপভোগের সুযোগ পাবে ব্যবহারকারীরা।

স্পটিফাই-এর প্রধান ফ্রিমিয়াম বিজনেস কর্মকর্তা অ্যালেক্স নরস্ট্রোম বলেন, “বিশ্বজুড়ে সংগীত নির্মাতা ও শ্রোতাদের একত্রিত করার সুযোগ পেয়ে আমরা সত্যিই ভীষণ আনন্দিত। বিগত বছরগুলোতে আন্তর্জাতিক প্রসার বৃদ্ধির মাধ্যমে ৮ মিলিয়নেরও বেশি শিল্পী ও প্রায় সবকয়টি মহাদেশের শ্রোতাদের একই ছাঁদের নিচে আনতে আমরা সফল হয়েছি। পাশাপাশি স্পটিফাই-কে বৈশ্বিক অডিও ইকোনমির শীর্ষ সঞ্চালক হিসেবে অধিষ্ঠিত করতেও সক্ষম হয়েছি আমরা।” তিনি আরও বলেন, “একটি অপরিসীম অডিও ইকোসিস্টেম গঠনের প্রতিশ্রুতি রক্ষার্থে নতুন বাজারে যাত্রা শুরু করা আমাদের লক্ষ্য পূরণের জন্য একটি মুখ্য পদক্ষেপ।”

স্পটিফাই-এর মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা’র ম্যানেজিং ডিরেক্টর ক্লাউডিয়াস বলার বলেন, “সংগীতের নান্দনিকতা সকলের মাঝে পৌঁছে দিতে চাই আমরা। শুধু শ্রোতারাই নয়, পাশাপাশি দেশিয় শিল্পীরাও এখন বিশ্বজুড়ে ভক্তদের কাছে পৌঁছানোর সুযোগ পাবে।” মধ্যপ্রাচ্য ও আফ্রিকার পাশাপাশি দক্ষিণ এশিয়ার বাজারে নতুন যাত্রা শুরু করার সুবাদে সংগীত বিশারদদের একটি দলের নেতৃত্ব দিবেন তিনি। সেই প্রসঙ্গে তিনি আরও বলেন, “আমরা সবসময় আমাদের ভক্তদের পাশে থাকতে চাই এবং নতুন এই প্রসারণের ফলে আমরা বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার সংগীতের যাদু বিশ্বদরবারে পৌঁছে দিতে সক্ষম হবো।”