বাংলাদেশের উপহার প্রত্যাখ্যান করলো হাঙ্গেরি

24
Social Share

বাংলাদেশের কাছে হাঙ্গেরি ভ্যাকসিন সাহায্য চেয়েছে বলে সম্প্রতি জাতীয় সংসদে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

বাংলাদেশের পক্ষ থেকে করোনাভাইরাস প্রতিরোধী ৫ হাজার ভ্যাকসিন উপহার পাঠানোর প্রস্তাব ফিরিয়ে দিয়েছে ইউরোপের দেশ হাঙ্গেরি।

কোনো সুনির্দিষ্ট কারণ উল্লেখ না করে হাঙ্গেরির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে যে, হাঙ্গেরি ভ্যাকসিন উপহার হিসেবে গ্রহণ করতে রাজি নয়।

হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্য বিষয়ক মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়, ‘’ভ্যাকসিন উপহারের প্রস্তাবের জন্য আপনাদের ধন্যবাদ। কিন্ত আমরা উপহারটি গ্রহণ করতে অপারগ।‘’

বুদাপেস্ট ভিত্তিক সাময়িকী ব্লিক গত বুধবার এক প্রতিবেদনে উল্লেখ করে, হাঙ্গেরীভিত্তিক সংস্থা একশন ফর ডিফেন্সলেস পিপলের চিকিৎসকরা জনকল্যাণার্থে বিনামূল্যে বাংলাদেশ ৫০০ জন অগ্নিদগ্ধ ও বিকলাঙ্গ মানুষের এবং জমজ জোড়া শরীরের শিশু রাবেয়া ও রোকেয়ার পৃথকীকরণের অস্ত্রোপচারের সাফল্যের স্বীকৃতিস্বরূপ ৫ হাজার অক্সফোর্ড অ্যাস্ট্র্যাজেনেকা ভ্যাকসিন উপহার হিসেবে পাঠানোর প্রস্তাব দিয়েছে।

গত ৩১ জানুয়ারি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জাতীয় সংসদে জানান, হাঙ্গেরি বাংলাদেশের কাছে ৫ হাজার করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন সহায়তা হিসেবে চেয়েছে।