বাংলাদেশের ইতিহাসে সোনার দাম সর্বোচ্চ

Social Share

 

ভিনিউজ-

সোনার বাজারের অস্থিরতা কাটছেই না। বিশ্ববাজারে দাম ঊর্ধ্বমুখী থাকায় দেশের বাজারেও নতুন করে মূল্য নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। ফলে আজ বুধবার থেকে সোনার দাম ভরিতে বাড়ছে ১ হাজার ১৬৭ টাকা। তাতে ভালো মানের এক ভরি সোনার দাম দাঁড়াচ্ছে ৬১ হাজার ৫২৮ টাকা। এটিই বাংলাদেশের ইতিহাসে সোনার সর্বোচ্চ দাম।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি গতকাল মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম বাড়ার বিষয়টি জানিয়েছে। তারা বলছে, বৈশ্বিক অস্থিরতার কারণে আন্তর্জাতিক বাজার ও দেশের বুলিয়ন মার্কেটে সোনার দর বেড়েছে। তাই সার্বিক অবস্থা বিবেচনা করে দেশের বাজারে সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

জুয়েলার্স সমিতি সর্বশেষ গত ৫ জানুয়ারি সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়েছিল। তাতে প্রতি ভরির দাম দাঁড়িয়েছিল ৬০ হাজার ৩৬১ টাকা। আজ থেকে আবার দাম বেড়ে যাওয়ায় সোনার দাম দেশের ইতিহাসে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাল। এর আগে সোনার সর্বোচ্চ দাম ছিল ৬০ হাজার ৬৫৩ টাকা ভরি। ২০১২ সালের ১৬ সেপ্টেম্বর এই দাম উঠেছিল।

জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা  বলেন, ‘সোনার ভরি ৬১ হাজার ৫২৮ টাকা দেশের ইতিহাসে সর্বোচ্চ দাম। চীনের করোনাভাইরাসের কারণে বিশ্ববাজারে নতুন করে সোনার দাম বাড়ছে। সে জন্য দেশে আমরা দাম বাড়াতে বাধ্য হয়েছি।’

বাজারে দর বেড়ে যাওয়ায় আজ থেকে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট সোনা ৬১ হাজার ৫২৮ টাকা, ২১ ক্যারেট ৫৯ হাজার ১৯৫ টাকা, ১৮ ক্যারেট ৫৪ হাজার ১৮০ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরি বিক্রি হবে ৪১ হাজার ৪০৭ টাকায়। তবে রুপার দাম অপরিবর্তিত থাকবে, ভরি ৯৩৩ টাকা। গতকাল পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৬০ হাজার ৩৬১ টাকা, ২১ ক্যারেট ৫৮ হাজার ২৮ টাকা, ১৮ ক্যারেট ৫৩ হাজার ১৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা বিক্রি হয়েছে ৪০ হাজার ২৪১ টাকায়। আজ থেকে ২২, ২১, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৭ টাকা বাড়ছে।

জুয়েলার্স সমিতির নেতারা জানান, আন্তর্জাতিক বাজারে সোনার দর গত বছর থেকেই বেশ ওঠানামা করছে। তবে গত শুক্রবার ইরানের রেভল্যুশনারি গার্ডের অভিজাত কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাশেম সোলাইমানি ইরাকে মার্কিন বিমান হামলায় নিহত হওয়ার পর থেকেই তেল ও সোনার দাম বাড়ছিল। মাঝে বাজার কিছুটা থিতু হলেও চীনের কারোনাভাইরাসের কারণে আবার অশান্ত হয়ে উঠেছে।