বাংলাদেশকে হালকাভাবে নিচ্ছে না ভারত : রাহানে

নিজ মাঠে আগামী বৃহস্পতিবার শুরু হতে যাওয়া দুই টেস্ট সিরিজে সফরকারী বাংলাদেশকে হালকাভাবে নিচ্ছে না জানিয়ে স্বাগতিক ভারত  এমন মন্তব্য করে স্বাগতিক টেস্ট দলের সহ অধিনায়ক আজিঙ্কা রাহানে বলেছেন, নিজেদের সামর্থ্য ভালোভাবে কাজে লাগাতে চায় ভারত। টি-টোয়েন্টি সিরিজে ভারতকে চাপে ফেলে দেয়া বাংলাদেশ দলের আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজে কোন সুযোগই নেই বলে সবাই ধারণা করলেও রাহানে বলেন, কোনো দলকেই হালকাভাবে নেয়ার সুযোগ নেই। কারণ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রতিটি পয়েন্টই খুবই গুরুত্বপূর্ণ।

টি-টোয়েন্টি সিরিজে ভারত দ্বিতীয় মানের দল নিয়ে অংশ নিলেও টেস্ট সিরিজের ম্যাচকে সামনে রেখে তাদের প্রথম পছন্দের বোলার ও ব্যাটসম্যানরা স্কোয়াডে ফিরেছে। বর্তমানে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে রয়েছে ভারত। সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩-০ ব্যবধানে টেস্ট সিরিজ জয়ের আত্মবিশ্বাস নিয়েই বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে অংশ নিতে যাচ্ছে স্বাগতিক ভারত। স্বাভাবিকভাবে ফেভারিটের তকমা তাদের গায়েই।

রাহানে বলেন, ‘বাংলাদেশ খুবই ভালো দল। তারা দলবদ্ধ হয়ে খেলে। তবে প্রতিপক্ষের চিন্তা বাদ দিয়ে আমরা নিজেদের সামর্থ্য নিয়েই ভাবছি। টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রতিটি পয়েন্টই গুরুত্বপূর্ণ। এই মুহূর্তে আমাদের ভাবনা জুড়ে রয়েছে ইন্দোর টেস্ট। জানি আমরা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খুবই ভালো খেলেছি। তবে সেসব পেছনে ফেলে এখন আমরা বর্তমানে আছি। কোনো সুযোগকেই আমরা হালকাভাবে নিতে রাজি নই।’

এদিকে আসন্ন গোলাপি বলের টেস্টকে সামনে রেখে টিম ম্যানেজমেন্ট মধ্যপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনকে অনুরোধ করেছে দলকে ফ্লাড লাইটে অনুশীলনের সুযোগ করে দিতে। যাতে বিরাট কোহলি ও তার সতীর্থরা গোলাপী বলে প্রথম ডে-নাইট ম্যাচের প্রস্তুতি নিতে পারে। কলকাতার ফ্লাড লাইটে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে অংশ নিবে বাংলাদেশ ও ভারত। দুই দলের জন্যই গোলাপি বলে এটি হবে প্রথম ম্যাচ।

রাহানে বলেন, ‘আমি ব্যক্তিগতভাবেও ম্যাচটি নিয়ে খুবই রোমঞ্চিত। এটি একটি নতুন চ্যালেঞ্জ। আমি জানি না সেখানে কী হবে। তবে কয়েকটি সেশনে অনুশীলনের মাধ্যমে আমরা কিছুটা ধারণা পাব। এর মাধ্যমে আমরা বুঝতে পারব গোলাপি বল কতটা সুইং করে এবং সেশন ভিত্তিক এটি কেমন কাজ করবে। সমর্থকদের জন্যও এটা আকর্ষণীয়। একজন ব্যাটসম্যান হিসেবে আমি মনে করি সেখানে কিছুটা মুভমেন্ট থাকবে। তবে মানিয়ে নিতে কোনো সমস্যা হবে না।’